Hathazari Sangbad
হাটহাজারীমঙ্গলবার , ১৪ মার্চ ২০২৩

৬ষ্ঠ-৭ম শ্রেণিতেও হবে না পরীক্ষা

অনলাইন ডেস্ক
মার্চ ১৪, ২০২৩ ৭:২৮ অপরাহ্ণ
Link Copied!

চলতি বছর থেকে নতুন শিক্ষাক্রম বাস্তবায়ন শুরু করেছে সরকার। নতুন শিক্ষাক্রম অনুযায়ী মাধ্যমিক স্তরে ষষ্ঠ ও সপ্তম শ্রেণির পরীক্ষা প্রচলিত পদ্ধতিতে হবে না। সেখানে চালু করা হচ্ছে নতুন শিখন ও শেখানো কার্যক্রম। 
অন্যদিকে, প্রথম ও দ্বিতীয় শ্রেণির সাময়িক ও বার্ষিক পরীক্ষার বদলে ধারাবাহিক ও সামষ্টিক মূল্যায়ন পদ্ধতি চালু হচ্ছে।
সোমবার (১৩ মার্চ) এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করেছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদফতর।
 
মাউসির পরিচালক (মাধ্যমিক) প্রফেসর মোহাম্মদ বেলাল হোসাইনের সই করা আদেশে সব আঞ্চলিক পরিচালককে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশনা দেওয়া হয়। সেখানে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের অধীনে পরিচালিত মাধ্যমিক পর্যায়ের ষষ্ঠ ও সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের নতুন শিক্ষাক্রম অনুযায়ী শিখন, শেখানো ও মূল্যায়ন কার্যক্রমের ক্ষেত্রে বিষয়গুলো অনুসরণ করার জন্য নির্দেশ দেওয়া হয়।
 
আদেশে পাঁচটি নির্দেশনা মেনে চলতে বলা হয়। নির্দেশনাগুলো হলো:
 
১. ষষ্ঠ ও সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের নতুন শিক্ষাক্রম অনুযায়ী শিখন, শেখানো ও মূল্যায়ন কার্যক্রমের ক্ষেত্রে এনসিটিবি প্রণীত শিক্ষক সহায়িকা এবং শিক্ষাক্রমের নির্দেশনা অনুসারে সম্পাদন করতে হবে।
 
২. ষষ্ঠ ও সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের মূল্যায়নের ক্ষেত্রে প্রচলিত কোনো পরীক্ষা বা মডেল টেস্ট নেওয়া যাবে না।
 
৩. ষষ্ঠ ও সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের মূল্যায়নের বিষয়ে এনসিটিবি থেকে যে গাইডলাইন পাওয়া যাবে তা পরবর্তী সময়ে জানিয়ে দেওয়া হবে।
 
৪. নতুন শিক্ষাক্রম বাস্তবায়নে শিক্ষক, প্রতিষ্ঠান প্রধান, উপজেলা বা থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা, জেলা শিক্ষা কর্মকর্তা, আঞ্চলিক উপ-পরিচালক এবং আঞ্চলিক পরিচালকদের নিয়মিত পরিবীক্ষণ জোরদার করতে হবে।
 
৫. নতুন শিক্ষাক্রম বাস্তবায়নে সংশ্লিষ্ট সকলকে সচেষ্ট ও সচেতন থাকতে হবে। এ বিষয়ে কোনো রকমের ব্যতয় ঘটলে সংশ্লিষ্ট ব্যক্তি বা ব্যক্তিবর্গ দায়ী থাকবেন।
 
উল্লেখ্য, নতুন শিক্ষাক্রম অনুযায়ী, মাধ্যমিকে ষষ্ঠ, সপ্তম ও অষ্টম শ্রেণিতে বাংলা, ইংরেজি, গণিত, বিজ্ঞান ও সামাজিক বিজ্ঞান বিষয়ের শিখনকালীন মূল্যায়ন ৬০ শতাংশ ও সামষ্টিক মূল্যায়ন ৪০ শতাংশ। বাকি বিষয় জীবন ও জীবিকা, তথ্যপ্রযুক্তি, শারীরিক ও মানসিক স্বাস্থ্য সুরক্ষা, ধর্ম শিক্ষা, শিল্প ও সংস্কৃতি শিখনকালীন মূল্যায়ন হবে শতভাগ।
 
আর নবম ও দশম শ্রেণির বাংলা, ইংরেজি, গণিত, বিজ্ঞান এবং সামাজিক বিজ্ঞান বিষয়ের শিখনকালীন মূল্যায়ন ৪০ শতাংশ আর সামষ্টিক মূল্যায়ন হবে বাকি ৫০ শতাংশ। আর নবম ও দশম শ্রেণির বাকি বিষয়গুলোর শিখনকালীন মূল্যায়ন হবে শতভাগ। সূত্র: সিভয়েস ২৪