Hathazari Sangbad
হাটহাজারীশনিবার , ১১ মার্চ ২০২৩

মারা গেছেন সৌদি আরবের ‘বর্তমান পতাকার’ ডিজাইনার

অনলাইন ডেস্ক
মার্চ ১১, ২০২৩ ৬:১৬ অপরাহ্ণ
Link Copied!

সৌদি আরবের বিখ্যাত ক্যালিগ্রাফার সালেহ আল-মানসোফ মারা গেছেন। কালেমাখচিত সৌদি আরবের বর্তমান পতাকার প্রথম ডিজাইন ও অঙ্কন করেছিলেন তিনি।
 
শনিবার (১১ মার্চ) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম আল আরাবিয়া।
পতাকার মধ্যে যে কালেমা লেখা আছে, প্রায় ৫০ বছর আগে সেটির লেখার ধরন পরিবর্তন করেছিলেন তিনি। এছাড়া পতাকার নিচের দিকে যে তরবারি রয়েছে সেটির আকার ও ধরন পরিবর্তন করেছিলেন এ ক্যালিগ্রাফার।
 
১৯৬০ সালের শুরুর দিকে প্রিন্টিংয়ের যন্ত্রাংশ এবং প্রযুক্তি উন্নত ছিল না। তখন হাতে সৌদি আরবের পতাকার ওপর কালেমা এবং তরবারি অঙ্কন করা হতো। আল-মানসোফ প্রথম সৌদি ক্যালিগ্রাফার ছিলেন, যিনি হাতে সৌদির পতাকার ওপর কালেমা লিখেছিলেন।
এছাড়া ইমাম মোহাম্মদ বিন সউদ বিশ্ববিদ্যালয়ের সার্টিফিকেটও লিখতেন তিনি। তার হাতে লেখা সার্টিফিকেট পেয়েছেন বিশ্ববিদ্যালয়টির কয়েক প্রজন্মের শিক্ষার্থী।
এদিকে এ মাসের শুরুতে সৌদি আরব ঘোষণা দিয়েছিল, প্রতি বছরের ১১ মার্চ তারা পতাকা দিবস পালন করবে। ১৯৩৭ সালের ১১ মার্চ তৎকালীন শাসক রাজা আব্দুলআজিজ আল সউদ পতাকাকে সৌদির প্রতিনিধিত্বকারীর মর্যাদা দেন। তবে নতুন এ দিবসটি আসার ঠিক আগ মুহূর্তে বর্তমান পতাকার ডিজাইনার মৃত্যুবরণ করেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৬ বছর।