Hathazari Sangbad
হাটহাজারীবৃহস্পতিবার , ৪ এপ্রিল ২০২৪

‘বেস্ট মেমোরিয়াল অ্যাওয়ার্ড’ জিতলেন চবির তিন শিক্ষার্থী

অনলাইন ডেস্ক
এপ্রিল ৪, ২০২৪ ১২:২১ পূর্বাহ্ণ
Link Copied!

ভারতের মানিপাল ল স্কুলের উদ্যোগ আয়োজিত TMA PAI INTERNATIONAL MOOT COURT COMPETITION-2024 এ বেস্ট মেমোরিয়াল অ্যাওয়ার্ড জিতেছেন টিম ইউনিভার্সিটি অব চিটাগংয়ের তিন সদস্য ইতমিনান মনির বাসিলিস, মনিরুল ইসলাম হৃদয় ও ইসমিতা আজম। তিনজনই বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষার্থী।

ভারত, শ্রীলঙ্কা, কেনিয়া, নেপাল ও বাংলাদেশসহ বিশ্বের ১৬টি টিমের মধ্য থেকে বেস্ট মেমোরিয়াল হওয়ার গৌরব অর্জন করেন তারা। ৩০-৩১ মার্চ দুই দিনব্যাপী ব্যাঙ্গালোরের মানিপাল ল স্কুলে এ আন্তর্জাতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

প্রতিযোগিতাটি দুই ধাপে অনুষ্ঠিত হয়েছে। প্রথম ধাপে মেমোরিয়াল সাবমিট করে বিশ্বের বিভিন্ন প্রতিযোগী টিমের মধ্য থেকে ওরাল সাবমিটের জন্য চূড়ান্ত পর্বে জায়গায় করে নেয় টিম ইউনিভার্সিটি অব চিটাগং। পরে ৩০-৩১ মার্চ অনুষ্ঠিত হওয়া চূড়ান্ত পর্বের ওরাল সাবমিটে বিশ্বের ১৫টি টিমের ৪৫ জন প্রতিযোগীকে হারিয়ে বেস্ট মেমোরিয়াল অ্যাওয়ার্ড জিতে নেয় টিম ইউনিভার্সিটি অব চিটাগং।

এ বিষয়ে নিজের অনুভূতি ব্যক্ত করে ইতমিনান মনির বাসিলিস ঢাকা পোস্টকে বলেন, আমাদের অনুভূতি ভাষায় প্রকাশ করা কঠিন। আন্তর্জাতিকভাবে চবির আইন বিভাগের খ্যাতি ও দেশের সম্মান অর্জনে ভূমিকা রাখতে পেরেছি ভেবে অনেক ভালো লাগছে। এটা আমাদের গৌরবের বিষয়। প্রতিযোগিতার বিচারকরা পরে আলাদা করে ডেকে আমাদেরকে বলেছিলেন, বাংলাদেশের চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় যেভাবে অগ্রসর হচ্ছে, তারা নাকি তা বিশ্বাসই করতে পারছেন না। কারণ, আমাদের মেমোরিয়াল চেক করে তারা খুবই ইমপ্রেসড ছিলেন।

ইতমিনান বলেন, চবির আইন বিভাগের শিক্ষার্থী হিসেবে আমরাই প্রথমবারের মতো আন্তর্জাতিকভাবে বেস্ট মেমোরিয়াল অ্যাওয়ার্ড জিতেছি। আমরা এজন্য গর্বিত। আমরা আশা করছি, ভবিষ্যতে আমাদের হাত ধরে অথবা আমাদের সতীর্থদের হাত ধরে এ ধারা অব্যাহত থাকবে। এটা মাত্র শুরু। এ লক্ষ্য অর্জনে আমরা কঠোর পরিশ্রম করে যাব। সর্বোপরি আমাদের ডিপার্টমেন্টের ডিন স্যারসহ বিশ্ববিদ্যালয়ের সকলকে ধন্যবাদ জানাই, যাদের সমর্থনে আমরা এতদূর পর্যন্ত আসতে পেরেছি।

চবির আইন অনুষদের ডিন অধ্যাপক ড. আব্দুল্লাহ আল ফারুক ঢাকা পোস্টকে বলেন, আমরা তাদের কৃতিত্বের জন্য আনন্দিত এবং গর্বিত। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগ বাংলাদেশের আইন শিক্ষার অন্যতম কেন্দ্র। প্রতি বছর এখান থেকে উল্লেখযোগ্য সংখ্যক ছাত্র জুডিশিয়ারিতে যাচ্ছে, দেশ-বিদেশি বিভিন্ন মুট কোর্ট প্রতিযোগিতায় অংশগ্রহণ করে চ্যাম্পিয়ন, রানার্সআপ হচ্ছে। এ সময় আরেকটি টিম ওয়াশিংটন ডিসিতে জেসাফে-২৪ প্রতিযোগিতায় রানার্সআপ হয়েছে। আমরা ডিপার্টমেন্ট এবং ফ্যাকাল্টি থেকে তাদেরকে সমর্থন করেছি। এ ছাড়া বিশ্ববিদ্যালয়ের তহবিল থেকে যদি তাদেরকে ফান্ড দেওয়া হয়, তাহলে এই প্রতিযোগিতাগুলোতে তারা আরও ভালো করতে পারবে।