Hathazari Sangbad
হাটহাজারীশনিবার , ৫ নভেম্বর ২০২২

বরিশালে বিএনপির গণসমাবেশ আজ

হাটহাজারী সংবাদ ডেস্ক
নভেম্বর ৫, ২০২২ ২:১২ পূর্বাহ্ণ
Link Copied!

ধারাবাহিক কর্মসূচির অংশ হিসেবে আজ বরিশালে বিএনপির বিভাগীয় গণসমাবেশ। নগরীর বঙ্গবন্ধু উদ্যানে (বেলস পার্ক) এ সমাবেশের আয়োজন করা হয়েছে। পূর্বঘোষিত এ সমাবেশের আগের দিন থেকেই বরিশাল বিভাগের জেলাগুলোতে বিভিন্ন দাবিতে পরিবহন ধর্মঘটের ডাক দেয়া হয়। ফলে সমাবেশে অংশ নিতে দুদিন আগে থেকেই বরিশালে আসতে শুরু করেন নেতাকর্মীরা। যার কারণে আনুষ্ঠানিক সমাবেশ শুরুর আগেই বঙ্গবন্ধু উদ্যান মুখর হয়ে ওঠে বিএনপি ও এর অঙ্গ সংগঠনগুলোর নেতাকর্মীদের পদচারণায়। তবে পরিবহন ধর্মঘটের কারণে বিপাকে পড়েছে সাধারণ মানুষ। জরুরি প্রয়োজনেও কেউ নিজ জেলা-উপজেলার বাইরে যেতে পারছে না।

গতকাল বরিশাল ঘাট থেকে মাত্র দুটি লঞ্চ ঢাকার উদ্দেশে ছেড়ে যায়। গতকাল সকাল থেকেই বন্ধ রয়েছে অভ্যন্তরীণ সব নৌ রুটের লঞ্চ। ধর্মঘটের কোনো যৌক্তিক কারণ সংশ্লিষ্টরা দেখাতে পারেননি। অন্যদিকে মহাসড়কে অবৈধ নছিমন, করিমন, ভটভটি চলাচল বন্ধ ও চাঁদাবাজির প্রতিবাদে নগরীর কেন্দ্রীয় নথুল্লাবাদ বাস টার্মিনাল থেকে ১৪টি অভ্যন্তরীণ রুটে এবং রূপাতলী বাস টার্মিনাল থেকে ২১টি অভ্যন্তরীণ রুটে গতকাল সকাল থেকে যাত্রীবাহী বাস চলাচল বন্ধ রয়েছে।

এছাড়া বরিশাল মেট্রোপলিটন এলাকাসহ জেলার বিভিন্ন রুটে পারমিটবিহীন অবৈধ অটোরিকশা চলাচল বন্ধ, হয়রানি না করে চালককে দ্রুত সময়ে ড্রাইভিং লাইসেন্স প্রদান, চাঁদাবাজি বন্ধসহ পাঁচ দফা দাবিতে আজ ও আগামীকাল সব রুটেই থ্রি হুইলার, আলফা ও মাহেন্দ্রা হিসেবে পরিচিত যানবাহন বন্ধ রাখা হয়েছে।

ফলে চরম দুর্ভোগে পড়েছে বরিশালের সাধারণ মানুষ। গতকাল নগরীতে সীমিত পরিমাণ যানবাহন চলতে দেখা গিয়েছে। সড়কে ছিল না ব্যাটারি ও গ্যাসচালিত তিন চাকার যানবাহন। এমনকি নগরীর প্রবেশে সবগুলো খেয়াঘাটও বন্ধ ছিল। জরুরি প্রয়োজনে ঘর থেকে বাইরে বের হওয়া মানুষ দিনভর বিড়ম্বনায় পড়ে।

তবে গতকাল দিনভর মুখর ছিল বিএনপির গণসমাবেশস্থল বঙ্গবন্ধু উদ্যান। বিভাগের বিভিন্ন জেলা-উপজেলা থেকে আগত হাজারো বিএনপির নেতাকর্মী বৃহস্পতিবার বিকাল থেকেই সেখানে অবস্থান নিতে শুরু করেন। তাঁবু টানিয়ে রাত কাটানোর পাশাপাশি চুলা তৈরি করে রান্না-খাওয়ার ব্যবস্থাও করেছেন তারা। বাস-লঞ্চ বন্ধ হয়ে যাবে এমন পূর্বঘোষণার কারণে নির্ধারিত দিনের আগেই বরিশালে পৌঁছেছেন তারা।

তবে কোনো বাধাই বিএনপির জনস্রোত ঠেকাতে পারবে না বলে মন্তব্য করেছেন বরিশাল উত্তর জেলা বিএনপি নেতা ও মুলাদী উপজেলা বিএনপি সভাপতি আব্দুস ছাত্তার খান। তিনি বলেন, লঞ্চ-বাস বন্ধ থাকায় ট্রলারে করেও অনেক উপজেলা থেকে নেতাকর্মীরা আসছেন।

বরগুনা-২ আসনের সাবেক সংসদ সদস্য নুরুল ইসলাম মনি বলেন, সরকার যতই চেষ্টা করুক বিএনপিকে আর দাবিয়ে রাখা যাবে না। দাবি আদায় না হওয়া পর্যন্ত আমরা আন্দোলন চালিয়ে যাব। সরেজমিনে দেখা গিয়েছে, বিএনপির বিভাগীয় সমাবেশের আগের দিন গতকাল ভোর থেকে সব পথেই দেশের অন্যান্য স্থান থেকে বরিশালে প্রবেশ বন্ধ হয়ে গিয়েছে। এ অবস্থায় চরম ভোগান্তিতে পড়েন সাধারণ মানুষ। প্রয়োজনে বরিশাল ছাড়তে পারছেন না কেউ, আবার প্রবেশও করা যাচ্ছে না। সার্বিক পরিস্থিতিতে আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে গুরুত্বপূর্ণ এলাকার মোড়ে মোড়ে তল্লাশি করছে পুলিশ। মোতায়েন করা হয়েছে পুলিশের অতিরিক্ত সদস্য।

একই অবস্থা বিরাজ করছে পটুয়াখালী, ভোলা, পিরোজপুর ও ঝালকাঠিতেও। মহাসড়কে তিন চাকার বাহন বন্ধের দাবিতে গতকাল সকাল থেকে পটুয়াখালীতে বাস-মিনিবাস মালিক সমিতির ডাকা ধর্মঘট চলছে। অভ্যন্তরীণ রুটসহ ঢাকা-কুয়াকাটা মহাসড়কে অনির্দিষ্টকালের জন্য বাস চলাচল বন্ধ ঘোষণা করেছে পটুয়াখালী বাস-মিনিবাস মালিক সমিতি। এতে চরম ভোগান্তিতে পড়ছে কুয়াকাটা যাওয়া পর্যটকসহ সাধারণ যাত্রীরা।

বাস বন্ধ থাকায় মোটরসাইকেল, অটো কিংবা অন্যসব বাহনে করে যার যার গন্তব্যে যেতে স্বাভাবিক ভাড়ার চেয়ে যাত্রীদের গুনতে হয়েছে কয়েকগুণ বেশি ভাড়া।

জেলা বাস-মিনিবাস মালিক সমিতির সহসভাপতি গোলাম মাওলা দুলু মৃধা জানান, হাইকোর্টের নির্দেশ থাকা সত্ত্বেও তিন চাকার বিভিন্ন অবৈধ যানবাহন মহাসড়কে চলছে। যতদিন এসব বাহন উচ্ছেদ করা না হবে, ধর্মঘট চলবে।

একই সময়ে বন্ধ রয়েছে ভোলা-বরিশাল নৌপথে নৌযান চলাচল। পাশাপাশি মহাসড়কে অবৈধ থ্রি-হুইলার বন্ধের দাবিতে গতকাল সকাল থেকে ধর্মঘট পালন করছে ভোলা বাস মালিক সমিতি।

ভোলা জেলা বাস-মিনিবাস মালিক সমিতির সাধারণ সম্পাদক মো. আবুল কালাম জানান, উচ্চ আদালতের রায়ে মহাসড়কে থ্রি-হুইলার (তিন চাকার যানবাহন) চলাচল নিষিদ্ধ করা হয়েছে। কিন্তু ভোলায় সেটি মানা হচ্ছে না। তারা দীর্ঘদিন ধরে প্রশাসনের কাছে এ থ্রি-হুইলার বন্ধের দাবি জানিয়ে এলেও সেগুলো এখনো বন্ধ হয়নি। তাই সমন্বয় পরিষদের সিদ্ধান্ত অনুযায়ী তারা ৪৮ ঘণ্টার ধর্মঘটের ডাক দিয়েছেন।

একই দাবিতে গতকাল সকাল থেকে বন্ধ রয়েছে পিরোজপুর ও ঝালকাঠিতে বাস ও মিনিবাস চলাচল। ধর্মঘটে অভ্যন্তরীণসহ ১২ রুটে সব ধরনের বাস চলাচল বন্ধ রয়েছে। ফলে চরম দুর্ভোগ সৃষ্টি হয়েছে জেলা দুটির জনজীবনে।