Hathazari Sangbad
হাটহাজারীমঙ্গলবার , ১৪ মার্চ ২০২৩

দেশে এখন টাকার চেয়ে ডলারের দরকার বেশি: এনআরবি সেন্টারে বক্তারা

অনলাইন ডেস্ক
মার্চ ১৪, ২০২৩ ৭:৪২ অপরাহ্ণ
Link Copied!

সেন্টার ফর এনআরবি’র উদ্যোগে “সীমানা ছাড়িয়ে বাংলাদেশের ব্র্যান্ডিং” শীর্ষক এক সেমিনার  মঙ্গলবার (১৪ মার্চ ) ঢাকায় অনুষ্ঠিত হয় । এনআরবি সেন্টারের চেয়ারপারসন এম এস সেকিল চৌধুরীর সভাপতিত্বে আয়োজিত সেমিনারে মুখ্য আলোচনা উপস্থাপন করেন সিপিডির গবেষণা পরিচালক সৈয়দ গোলাম মোয়াজ্জেম, সম্পদ ব্যক্তিত্ব হিসেবে আলোচনায় অংশগ্রহণ করেন অর্থনীতিবিদ ডক্টর আহসান এইচ মনসুর, ব্যাংকার আব্দুল হালিম চৌধুরী, বিমান বাহিনীর সাবেক প্রধান মাশিহুজজামান, সাবেক সচিব খান এম ইব্রাহিম, গবেষক ফজলুল করিম, মালয়েশিয়া বাংলাদেশ চেম্বারের সহ-সভাপতি জামিলুর রহমান, সাবেক পীসকিপার মেজর অবসরপ্রাপ্ত শেখ মাসুমুল হাসান, সিলেট স্টেশন ক্লাবের সভাপতি মনজুর আহমদ চৌধুরী ও ঢাকা চেম্বারের সাবেক ভাইস প্রেসিডেন্ট সুয়েব চৌধুরী।

বক্তারা বলেন বর্তমান পরিস্থিতিতে টাকার চেয়ে ডলারের প্রয়োজন বেশি এ ব্যাপারে দলাদলির উর্ধে উঠে সকল প্রবাসীদেরকে একসাথে নিয়ে কাজ করতে হবে । তারা বলেন, দেশের ভাবমূর্তি উন্নয়নে বিদেশী মূলধারা রাজনীতিতে প্রবাসী বাংলাদেশিদের অংশগ্রহণ ও কার্যকর পদক্ষেপ জরুরি । তারা বলেন, প্রবাসী ও পীসকিপাররা দেশের ভাবমূ্রতি উজ্জ্বল করছে, পাশাপাশি বৈদেশিক মুদ্রা আহরণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

মুখ্য আলোচক সৈয়দ গোলাম মোয়াজ্জেম বলেন, বাংলাদেশ অর্থনৈতিক ক্ষেত্রে সক্ষমতা অর্জন করেছে, ভ্যাকসিন ব্যবস্থাপনায় সুশৃংখল ব্যবস্থাপনা প্রদর্শন করেছে, করোনা ব্যবস্থাপনায় ইতিবাচক ভূমিকা রেখেছে যা বিশ্বব্যাপী বাংলাদেশের মর্যাদা বৃদ্ধি করেছে । এ ব্যাপারে বাংলাদেশের অবদান বিশ্বব্যপী সমাদৃত এবং স্বীকৃত ।

ব্যাংকার আব্দুল হালিম চৌধুরী বলেন, করেনাকালীন সময়ে ব্যাংকাররা অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে শ্রমিকদেরকে তাদের নিজ নিজ অর্থ প্রদানে অনন্য অবদান পালন করেছেন এটিকে বিবেচনায় রাখতে হবে । তবে তিনি নন পারফরমিং লোনের ক্ষেত্রে ব্যাংকেরদের আরো সতর্কতার সাথে ভূমিকা পালন করার প্রয়োজন আছে বলে মনে করেন । তিনি বলেন এর ফলে বাংলাদেশে ব্যাংকিং ব্যবস্থায় চাপ সৃষ্টি হতে পারে এবং আন্তর্জাতিক ক্ষেত্রে নেতিবাচক প্রভাব পড়তে পারে।

অর্থনীতিবিদ আহসান এইচ মনসুর তার বক্তব্যে বলেন, দেশের ভিতরে আমরা দেশের বিষয়গুলোকে নিয়ে সমালোচনা করতে পারি কিন্তু দেশের বাইরে স্বদেশের ভালো ব্যবস্থাপনা এবং সুন্দর জিনিসগুলো প্রচার করা প্রয়োজন । অনেক ক্ষেত্রে বাংলাদেশের অবস্থা ভারত এবং পাকিস্তানের চেয়ে ভাল বলে তিনি মন্তব্য করেন।

এনআরবি সেন্টারের চেয়ারপারসন এম এস সেকিল চৌধুরী তার বক্তব্যে বলেন, প্রবাসীদেরকে ঐক্যবদ্ধ রাখার দায়িত্ব সরকারের এবং সরকারের উচিত বিদেশের মাটিতে সকল বাংলাদেশীদের কে ঐক্যভাবে দেশের প্রয়োজনে কাজে ব্যবহার করার ক্ষেত্র প্রস্তুত করা । এ ব্যাপারে মিশন গুলোর গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে । তিনি বলেন, প্রবাসে দলাদলি করে আমরা নিজেদের শক্তি ক্ষয় করছি । এই শক্তি যৌথভাবে একমত হয়ে দেশের প্রয়োজনে ব্যবহার করা উচিত ।তিনি সকলকে এই ব্যাপারে এগিয়ে আসার আহ্বান জানান।