Hathazari Sangbad
হাটহাজারীমঙ্গলবার , ২৮ মার্চ ২০২৩

চবির স্বাধীনতা দিবসের অনুষ্ঠান বর্জন শিক্ষক সমিতির

অনলাইন ডেস্ক
মার্চ ২৮, ২০২৩ ৮:০২ অপরাহ্ণ
Link Copied!

প্রক্টরের বিরুদ্ধে জামাত–শিবিরের সম্পৃক্ততার অভিযোগ তুলে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রশাসনের আয়োজন করা স্বাধীনতা দিবসের অনুষ্ঠান বয়কট করেছে শিক্ষক সমিতি।

গত রোববার ক্যাম্পাসে সমাজ বিজ্ঞান অনুষদের মিলনায়তনে স্বাধীনতা দিবসের এ অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর নুরুল আজিম সিকদার, যাকে প্রক্টর নিয়োগের পর থেকে ছাত্রজীবনে তার বিরুদ্ধে শিবির সংশ্লিষ্টতার অভিযোগ উঠেছে। অনুষ্ঠানে ৫০ জন বীর মুক্তিযোদ্ধাকে সম্মাননাও দেওয়া হয়। বিতর্কিতদের রাখার কারণে স্বাধীনতা দিবসের অনুষ্ঠান বয়কট করা হয় বলে জানান চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক মুস্তাফিজুর রহমান সিদ্দিকী। তিনি বলেন, আমরা স্বাধীনতা স্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করেছি। বঙ্গবন্ধুর ম্যুরালেও শ্রদ্ধা জানিয়েছি। কিন্তু আলোচনা সভায় বিতর্কিতদের রাখার কারণে সেখানে যাওয়াটা আমাদের কাছে অপমানজনক মনে হয়েছে। খবর বিডিনিউজের।

তিনি বলেন, সেখানে স্বাগত বক্তা যাকে রাখা হয়েছে তার বিরুদ্ধে জামাত–শিবিরের সাথে জড়িত থাকার অভিযোগ রয়েছে। বীর মুক্তিযোদ্ধাদের যেখানে সংবর্ধনা দেওয়া হবে সেখানে এরকম বিতর্কিত একজন যার বিরুদ্ধে স্বাধীনতা বিরোধী অপশক্তির সাথে জড়িত থাকার অভিযোগ আছে, তাকে দিয়ে স্বাগত বক্তব্য রাখানো আমরা শিক্ষক সমিতি সম্মানজনক মনে করি না। এটা মুক্তিযোদ্ধাদের প্রতি অসম্মান সূচক। যেটা করেছে তার সম্পূর্ণ দায়ভার প্রশাসনের বলেও জানান তিনি। বিশ্ববিদ্যলয় কর্তৃপক্ষ আয়োজিত স্বাধীনতা দিবসের আলোচনা অনুষ্ঠানে উপাচার্য শিরীণ আখতার, উপ উপাচার্য অধ্যাপক বেনু কুমার দে উপস্থিত ছিলেন।

বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব মেরিন সাইন্সের সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ নুরুল আজিম সিকদারকে প্রক্টর হিসেবে নিয়োগ দেয়ার পরপরই সরকারবিরোধী রাজনীতির সঙ্গে জড়িত থাকার অভিযোগ উঠে। এ কারণে সহকারী প্রক্টর মোহাম্মদ ইয়াকুব তার পদ থেকে ইস্তফা দেন। তখন নতুন প্রক্টর ওই অভিযোগ অস্বীকার করেছিলেন। রোববার অনুষ্ঠান বর্জনের বিষয়ে উপাচার্য বা প্রক্টর কারও বক্তব্য জানা যায়নি।