Hathazari Sangbad
হাটহাজারীমঙ্গলবার , ২১ মার্চ ২০২৩

খাঁচার নিচে রশি বেঁধে মুরগির ওজনে কারচুপি

অনলাইন ডেস্ক
মার্চ ২১, ২০২৩ ৯:১১ অপরাহ্ণ
Link Copied!

ওজন স্কেলের উপরে রাখা খাঁচা। খাঁচার নিচে বাঁধা রশি। ক্রেতা এলেই বড় খাঁচা থেকে মুরগি ধরে তোলা হয় ওজন স্কেলে। আর বাঁধা সেই রশি ধরে টান দিয়ে হুলুস্থুল করে নামিয়ে জবাই করে বুঝে নেয় ওজন অনুযায়ী টাকা। এভাবে মুরগির ওজন কারচুপি করতে গিয়ে মঙ্গলবার ধরা পড়েছে কর্ণফুলী বাজারের মুনতাসীর পোল্ট্রি এন্ড সেলস সেন্টার।

প্রতিষ্ঠানটিকে ২৫ হাজার টাকা জরিমানা করে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। এসময় মূল্যতালিকা দৃশ্যমান স্থানে না থাকা ও মেয়াদোত্তীর্ণ পন্য দোকানে রাখায় আরও দুই প্রতিষ্ঠানকে ৮ হাজার টাকা জরিমানা করা হয়।

মঙ্গলবার (২১ মার্চ) সকাল ১১টায় নগরের ২ নম্বর গেইট এলাকার কর্ণফুলী বাজারে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর চট্টগ্রাম বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক আনিছুর রহমান, রানা দেব নাথ এবং চট্টগ্রাম জেলা কার্যালয়ের সহকারী পরিচালক নাসরিন আক্তার এ অভিযান পরিচালনা করেন।

সহকারী পরিচালক আনিছুর রহমান  বলেন, ওজন করার সময় জীবন্ত মুরগির লাফালাফি বন্ধে খাঁচা ব্যবহার করা হয়। কিন্তু সে খাঁচার নিচে গোপনে বেঁধে রাখা রশি ক্রেতা বুঝতে না পারে মতো পায়ে টান দিলেই বেড়ে যাচ্ছে ওজন। ওজনে কারচুপি করায় কর্ণফুলী বাজারের মুনতাসীর পোল্ট্রি এন্ড সেলস সেন্টারকে ২৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। পাশাপাশি মূল্যতালিকা দৃশ্যমান স্থানে না থাকায় একই বাজারের মায়ের দোয়া এন্টারপ্রাইজকে ২ হাজার ও মেয়াদোত্তীর্ণ পন্য দোকানে রাখায় মানিক স্টোরকে ৬ হাজার টাকা জরিমানা করা হয়েছে। জনস্বার্থে এ অভিযান চলমান থাকবে বলে জানান তিনি।