Hathazari Sangbad
হাটহাজারীবুধবার , ১০ মে ২০২৩

কাপ্তাইয়ে জাতীয় গ্রিডের টাওয়ারে যন্ত্রপাতি চুরি, বিদ্যুৎ বিপর্যয়ের আশঙ্কা

অনলাইন ডেস্ক
মে ১০, ২০২৩ ৮:৫৩ অপরাহ্ণ
Link Copied!

চট্টগ্রামের কাপ্তাই সীতারঘাট সুউচ্চ পাহাড়ের ওপর জাতীয় গ্রিড লাইনের টাওয়ারের গুরুত্বপূর্ণ মেম্বার এঙ্গেল ও নাট বল্টু চুরি হওয়ার ঘটনা ঘটেছে। ফলে যেকোন সময় জাতীয় গ্রিডের বিদ্যুৎ বিপর্যয়সহ মারাত্মক দুর্ঘটনার আশঙ্কা করা হচ্ছে।
বুধবার (১০মে) চন্দ্রঘোনা-কাপ্তাই ১৩২/৩৩ কেভি গ্রিড উপকেন্দ্র ইনচার্জ চুরি হওয়া বিষয়ে কাপ্তাই থানায় একটি অভিযোগ দাখিল করেছে।
অভিযোগ পত্রে জানা যায়, রাঙ্গামাটির সীতারঘাট চন্দ্রঘোনা-কাপ্তাই জাতীয় গ্রিড ৯২৬ ও ৯২৭ টাওয়ারের অত্যন্ত গুরুত্বপূর্ণ বিভিন্ন মাপের প্রায় ৬০টি মেম্বার এঙ্গেল এবং পিজি জয়েন্টের নাট বল্টু কে বা কারা খুলে চুরি করে নিয়ে গেছে। যার ফলে যেকোন সময় জাতীয় গ্রিডের টাওয়ার বিধ্বস্ত হয়ে বিদ্যুৎ বিপর্যয়সহ মারাত্মক দুর্ঘটনার আশঙ্কা করা হচ্ছে। অভিযোগ পত্রে চুরি হওয়া যন্ত্রপাতির বাজারমূল্য ২০ হাজার টাকা দেখানো হয়েছে।
জাতীয় পাওয়ার গ্রিড চন্দ্রঘোনা-কাপ্তাই ১৩২/৩৩ কেভি গ্রিড উপকেন্দ্রের ইনচার্জ মো.আলমগীর হোসেন (সহকারী প্রকৌশলী) জানান, আমরা ঘটনাস্থলে গিয়ে দেখি সীতারঘাট জাতীয় গ্রিডের টাওয়ার থেকে অত্যন্ত গুরুত্বপূর্ণ মেম্বার এঙ্গেল ও পিজি নাট বল্টু চুরি করে নিয়ে গেছে। যার ফলে যেকোন সময় টাওয়ারটি বিধ্বস্ত হয়ে জাতীয় গ্রিডের লাইন হুমকির মুখে পড়ার আশঙ্কা করা হচ্ছে। চোর শনাক্ত করাসহ বিষয়টি গুরুত্ব দিয়ে বিভিন্ন প্রশাসনকে চিঠি দিয়ে অবগত করা হয়েছে বলে উল্লেখ করা হয়।