Hathazari Sangbad
হাটহাজারীসোমবার , ৩০ জানুয়ারি ২০২৩

আমিরাতের কর্মক্ষেত্রে আহত শ্রমিককে ৭২ লাখ টাকা ক্ষতিপূরণ

অনলাইন ডেস্ক
জানুয়ারি ৩০, ২০২৩ ২:১৪ অপরাহ্ণ
Link Copied!

সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) কর্মক্ষেত্রে আহত এক শ্রমিককে ৭২ লাখ টাকার অধিক ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দিয়েছেন দেশটির একটি আদালত।

সোমবার (৩০ জানুয়ারি) সংবাদমাধ্যম খালিজ টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, ডিউটি ​​করার সময় উপর থেকে ভারী পাম্প পড়ে এক শ্রমিক গুরুতর আহত হন। এতে তার মেরুদণ্ড ও পাঁজরের হাড়ে একাধিক ফাটল দেখা দেয়। পরে এ ঘটনায় তাকে ক্ষতিপূরণ হিসাবে আড়াই লাখ দিরহাম প্রদান করেছে আবুধাবির একটি আদালত। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ প্রায় ৭২ লাখ ১৯ হাজার ২২ টাকা।

আদালতের নথি অনুযায়ী, কর্মক্ষেত্রে দুর্ঘটনায় আহত হওয়ার পর ভুক্তভোগী ওই শ্রমিক কোম্পানির মালিকের বিরুদ্ধে একটি মামলা দায়ের করেন। সেখানে এই দুর্ঘটনায় তিনি শারীরিক, নৈতিক এবং বৈষয়িক ক্ষতির শিকার হয়েছেন উল্লেখ করে মালিকের কাছ থেকে ৫ লাখ দিরহাম ক্ষতিপূরণ দাবি করেন।

খালিজ টাইমস বলছে, আবুধাবি ফৌজদারি আদালত এর আগে ওই কোম্পানির মালিককে অবহেলা এবং নিরাপত্তা ব্যবস্থা লঙ্ঘনের জন্য দোষী সাব্যস্ত করেছিল। আর এই অভিযোগে কোম্পানির মালিককে ১০ হাজার দিরহাম জরিমানা করা হয় এবং আহত কর্মীকে প্রাথমিকভাবে ৬০ হাজার দিরহাম অস্থায়ী ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দেওয়া হয়। পরবর্তীতে নতুন করে শ্রমিক আহতের ঘটনায় ক্ষতিপূরণ প্রদান করার নির্দেশ দিলে নিয়োগকর্তা রায়ের বিরুদ্ধে আপিল করেন। পরে আপিল আদালতও নিম্ন আদালতের রায় বহাল রাখল।