Hathazari Sangbad
হাটহাজারীসোমবার , ৩ এপ্রিল ২০২৩

অস্ট্রেলিয়ান নাগরিককে উত্ত্যক্ত: ২০০ টাকা জরিমানা দিয়ে মুক্ত কালু

অনলাইন ডেস্ক
এপ্রিল ৩, ২০২৩ ৮:২৯ অপরাহ্ণ
Link Copied!

রাজধানীর কারওয়ান বাজার এলাকায় লিউক ডেম্যান্ট নামে এক অস্ট্রেলিয়ান ব্লগারকে উত্ত্যক্ত করার অভিযোগে আটক দোভাষী আব্দুল কালুকে ২০০ টাকা অর্থদণ্ড দিয়েছেন আদালতঅনাদায়ে তাকে একদিনের কারাগারে পাঠানোর আদেশ দেওয়া হয়তবে তিনি জরিমানার টাকা পরিশোধ করে চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালতের হাজতখানা থেকে মুক্ত হয়েছেন

সিএমএম আদালতের হাজত খানার ইনচার্জ জাহিদুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন।

সোমবার (৩ এপ্রিল) কালুকে ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে হাজির করে পুলিশ। পরে তিনি নিজের অপরাধ স্বীকার করলে তাকে ২০০ টাকা অর্থদণ্ডের বিনিময়ে মুক্তির আদেশ দেন ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট শফি উদ্দিনের আদালত।

এর আগে গতকাল (রোববার) ডিএমপি অধ্যাদেশের ৭৭ ধারায় অপরাধ করায় তাকে একই অধ্যাদেশের ১০০ ধারায় গ্রেপ্তার দেখায় পুলিশ।

উল্লেখ্য, সম্প্রতি হোটেল থেকে বের হয়ে রাজধানীর কারওয়ান বাজার এলাকায় ব্লগ করছিলেন অস্ট্রেলিয়ার জনপ্রিয় ব্লগার লুক ডামান্তা। সেসময় সাবলীল ইংরেজিতে তাকে স্বাগত জানান কালু।

সেসময় অনেকটা সাবলিল ইংরেজিতে লিউক ডেম্যান্টকে স্বাগত জানান তিনি। তারপর রাস্তার পাশের ডিম কেক খাওয়ার সময় লিউক ডেম্যান্টের সঙ্গে কথা বলতে থাকেন কালু। পরে দুটি ডিম কেকে খাওয়ার পর লুক ওই দোকানিকে ৫০০ টাকার নোট দিয়ে পুরোটা রেখে দিতে বলেন। কিন্তু ডিম কেকের দোকানি ইংরেজি না বোঝায় কালু তাকে বলে ৫০০ টাকার মধ্যে ২৫০ টাকা রেখে বাকি ২৫০ টাকা আমাকে দিয়ে দিতে বলেছে বিদেশি নাগরিক। পরে ২৫০ টাকা নিয়ে নেন কালু।

টাকা নিয়েও ক্ষান্ত হয়ননি কালু। সে লুকের পেছন পেছনে চলতে থাকেন এবং তাকে উত্ত্যক্ত করে চলছিলেন। শেষ পর্যন্ত আর কোনো উপায় না পেয়ে লুক ডামান্ত মোবাইলে কল করার অভিনয় করে তার কাছ থেকে রেহাই পান। শেষে তিনি ওই ব্যক্তিকে এড়িয়ে চলার পরামর্শ দেন।

পরে লিউক ডেম্যান্টের এ ভিডিও ফেসবুকে ছড়িয়ে পড়লে ব্যাপক সমালোচনা শুরু হয়। বিদেশি পর্যটকদের কাছে বাংলাদেশের সুনাম ক্ষুণ্ন হওয়ায় নিন্দা জানাতে থাকেন অনেকে। পরে বিষয়টি ট্যুরিস্ট পুলিশের দৃষ্টিগোচর হলে কালুকে আটক করা হয়।