Hathazari Sangbad
হাটহাজারীবুধবার , ৩ মে ২০২৩
আজকের সর্বশেষ সবখবর

৬ মাস পর ক্লাসে ফিরলো চবির চারুকলার শিক্ষার্থীরা

অনলাইন ডেস্ক
মে ৩, ২০২৩ ৯:০৫ অপরাহ্ণ
Link Copied!

চারুকলাকে ক্যাম্পাসে স্থানান্তরের দাবিতে চলমান ক্লাস বর্জন কর্মসূচি স্থগিত করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) চারুকলার শিক্ষার্থীরা। ফলে সশরীরে ক্লাসে ফিরেছেন তারা।
বুধবার (৩ মে) ১৮২ দিন পর ক্লাসবর্জন কর্মসূচি স্থগিত করে সশরীরে ক্লাসে ফেরেন আন্দোলনরত শিক্ষার্থীরা। তবে আন্দোলন চলমান থাকবে বলেও ঘোষণা দিয়েছেন শিক্ষার্থীরা।
 
আন্দোলনরত শিক্ষার্থী মো. শহীদ বলেন, চারুকলাকে মূল ক্যাম্পাসে ফিরিয়ে নেওয়ার দাবিতে আমরা ক্লাস বর্জন করেছিলাম। কিন্তু ৬ মাসেও বিশ্ববিদ্যালয় প্রশাসন এ নিয়ে কোনো পদক্ষেপ নেয়নি। ক্লাস বর্জনের ফলে ইতোমধ্যে আমরা সেশনজটসহ অ্যাকাডেমিকভাবে অনেক ক্ষতির সম্মুখীন হয়েছি। নবীন শিক্ষার্থীরা বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে। তাই আমরা সশরীরে ক্লাসে ফিরেছি।
 
তিনি বলেন, তবে ক্লাসে ফিরলেও আমাদের আন্দোলন স্থগিত করিনি। চারুকলাকে মূল ক্যাম্পাসে ফিরিয়ে নেয়ার আন্দোলন চলমান থাকবে।
 
এর আগে ২০২২ সালের ২ নভেম্বর ২২ দফা দাবিতে অনির্দিষ্টকালের জন্য অবস্থান কর্মসূচি ও ক্লাসবর্জন করেন চারুকলা ইনস্টিটিউটের শিক্ষার্থীরা। পরে আন্দোলন চারুকলাকে মূল ক্যাম্পাসে ফেরার এক দফা দাবিতে রূপ নেয়। চলমান আন্দোলনের মধ্যেই গত ২ ফেব্রুয়ারি সংস্কার কাজের জন্য চারুকলা ক্যাম্পাস ও হোস্টেল এক মাসের জন্য বন্ধ ঘোষণা করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এরপর আরও দুই দফায় বাড়ানো হয় চারুকলা বন্ধের মেয়াদ। সর্বশেষ গত মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের সাথে সাথে চারুকলাও খুলে দেয়া হয়।