Hathazari Sangbad
হাটহাজারীবৃহস্পতিবার , ৫ অক্টোবর ২০২৩

৩৩ মিলিমিটার বৃষ্টিতে চট্টগ্রামে জলাবদ্ধতা

অনলাইন ডেস্ক:
অক্টোবর ৫, ২০২৩ ২:৫৬ অপরাহ্ণ
Link Copied!

চট্টগ্রামে বৃহস্পতিবার (৫ অক্টোবর) সকাল থেকে থেমে থেমে বৃষ্টি হচ্ছে। এতে নগরের বিভিন্ন নিম্নাঞ্চলে জলাবদ্ধতা তৈরি হয়েছে। সড়কের কোথাও গোড়ালি থেকে হাঁটু পরিমাণ পানি জমেছে। যা ভোগান্তিতে ফেলেছে কাজে বের হওয়া লোকজনকে।

আবহাওয়া অফিস জানিয়েছে, বৃহস্পতিবার বেলা ১২টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামে বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে ৩৩ দশমিক ৭ মিলিমিটার। বৃষ্টিপাতের এ ধারা অব্যাহত থাকবে বলে জানিয়েছে সংস্থাটি।

খোঁজ নিয়ে জানা গেছে, থেমে থেমে চলা বৃষ্টিতে নগরের বাকলিয়া, শুলকবহর, কাতালগঞ্জ, চকবাজার ও পাঁচলাইশ আবাসিকসহ বিভিন্ন এলাকার সড়ক পানিতে তলিয়ে গেছে। এসব এলাকায় লোকজন রিকশা বা অন্যান্য যানবাহন ছাড়া চলাচল করতে পারছেন না।

নগরের পাঁচলাইশ আঞ্চলিক পাসপোর্ট অফিসে আসা হেলাল উদ্দিন নামে একজন বলেন, বেলা ১১টার দিকে পাসপোর্ট অফিসে ঢোকার সময় সড়কে একটু একটু পানি ছিল। বের হওয়ার সময় দেখি হাঁটু পরিমাণ পানি। একটি রিকশা দিয়ে বাড়ি ফিরছি। এছাড়া উপায় নেই।

পতেঙ্গা আবহাওয়া অফিসের নিয়ন্ত্রণ কক্ষের একজন কর্মকর্তা বলেন, সক্রিয় মৌসুমি বায়ুর প্রভাবে বৃষ্টিপাত হচ্ছে। সমুদ্র বন্দরগুলোকে ৩ নম্বর সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। এছাড়া নদীবন্দরগুলোকে ১ নম্বর নৌ সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

নগরবাসীর অভিযোগ, বৃষ্টি হলেই চট্টগ্রামে জলাবদ্ধতা হয়। এটিই নিত্যনৈমিত্তিক ঘটনা হয়ে দাঁড়িয়েছে। জলাবদ্ধতার অভিশাপ থেকে নগরবাসীকে মুক্তি দিতে সরকার একের পর এক বড় বড় প্রকল্প হাতে নিয়েছে। চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ), চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক) ও পানি উন্নয়ন বোর্ড (পাউবো) এই তিন সংস্থা প্রায় ১১ হাজার কোটি টাকা ব্যয়ে মোট চারটি প্রকল্প বাস্তবায়ন করছে। গত ৯ বছর ধরে এসব প্রকল্প বাস্তবায়ন হতে থাকলেও তার কোনো সুফল নগরবাসী পাচ্ছে না।