Hathazari Sangbad
হাটহাজারীবুধবার , ৬ ডিসেম্বর ২০২৩

২৪ ঘণ্টায় হামাসের ২৫০ স্থাপনায় হামলা ইসরায়েলি বাহিনীর

অনলাইন ডেস্ক:
ডিসেম্বর ৬, ২০২৩ ৫:০৭ অপরাহ্ণ
Link Copied!

ফিলিস্তিনের গাজা উপত্যকায় গত ২৪ ঘণ্টায় হামাসের ২৫০টি স্থাপনায় অভিযান চালিয়েছে ইসরায়েলের বিমান ও স্থল বাহিনী। এসব স্থাপনাগুলোর মধ্যে উপত্যকা নিয়ন্ত্রণকারী এই রাজনৈতিক গোষ্ঠীটির অস্ত্রাগার, ভূগর্ভস্থ সুড়ঙ্গ, রকেট উৎক্ষেপণ কেন্দ্র এবং বিভিন্ন সামরিক অবকাঠামো রয়েছে।

বুধবার স্থানীয় সময় বেলা ১২ টার দিকে এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ)।

এক প্রতিবেদনে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, আগের দিন সোমবারের তুলনায় মঙ্গলবার অধিক সংখ্যক অভিযান পরিচালনা করেছে ইসরায়েলি বিমান বাহিনী।

তবে বুধবারের পরিচালিত অভিযান বা হামলার সংখ্যা যুদ্ধবিরতি শেষ হওয়ার প্রথম দিন, ১ ডিসেম্বরের চেয়ে কম। সেদিন গাজা উপত্যকায় ৪শ’রও বেশি অভিযান চালিয়েছিল বিমান বাহিনী।

গত ৭ অক্টোবর ফিলিস্তিনের গাজা উপত্যকার নিয়ন্ত্রণকারী গোষ্ঠী হামাসের যোদ্ধারা ইসরায়েলের ভূখণ্ডে অতর্কিত হামলা চালানোর পর ওই দিন থেকেই গাজায় অভিযান শুরু করে ইসরায়েলি বিমান বাহিনী। পরে ১৬ অক্টোবর থেকে অভিযানে যোগ দেয় স্থল বাহিনীও।

ইসরায়েলি বাহিনীর টানা দেড় মাসের অভিযানে কার্যত ধ্বংসস্তুপে পরিণত হয়েছে গাজা উপত্যকা, নিহত হয়েছেন ১৬ হাজার ২৪৮ জন ফিলিস্তিনি। নিহত এই ফিলিস্তিনিদের মধ্যে নারী ও শিশুর সংখ্যা প্রায় ১২ হাজার।

অন্যদিকে, হামাস যোদ্ধাদের হামলায় ইসরায়েলে নিহত হয়েছিলেন ১ হাজার ২০০ জন ইসরায়েলি ও অন্যান্য দেশের নাগরিক।