Hathazari Sangbad
হাটহাজারীসোমবার , ১০ জুলাই ২০২৩

হোয়াইটওয়াশ হলে যে দুঃসংবাদ পাবে বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক
জুলাই ১০, ২০২৩ ৬:৫৫ অপরাহ্ণ
Link Copied!

আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজ শুরুর আগে র‍্যাংকিংয়ে পাঁচে উঠে আসার হাতছানি ছিল বাংলাদেশ দলের। তবে প্রথম দুই ওয়ানডে ম্যাচে হারের পর সেই সুযোগ স্রেফ ধূসর কালো মেঘে রূপ নিয়েছে। ঘরের মাটিতে বিরল সিরিজ খোয়ানোর পর রশিদ খানদের কাছে হোয়াইটওয়াশ হওয়ার শঙ্কা জেগেছে।
 
আইসিসির সর্বশেষ হালনাগাদকৃত ওয়ানডে র‍্যাংকিংয়ে বাংলাদেশের বর্তমান অবস্থান সপ্তম, রেটিং পয়েন্ট ৯৮। এদিকে ১০১ পয়েন্ট নিয়ে ছয় নম্বরে দক্ষিণ আফ্রিকা এবং সমান পয়েন্ট নিয়ে সাত নম্বরে ইংল্যান্ড অবস্থান করছে।
তবে চলমান সিরিজে আফগানদের হোয়াইটওয়াশ করতে পারলে ৩ পয়েন্ট বাড়তো বাংলাদেশের, যা গিয়ে দাঁড়াতো ১০১ এ। ফলে ইংল্যান্ড (৬) ও দক্ষিণ আফ্রিকাকে (৭) টপকে টেবিলের পাঁচে চলে আসতো টাইগাররা।
 
যেহেতু ২-০ ব্যবধানে আফগানিস্তান সিরিজ জিতে নিয়েছে সেক্ষেত্রে উল্টো ৩ রেটিং পয়েন্ট খোয়াতে যাচ্ছে বাংলাদেশ। তবে এখনো বাংলাদেশের অবস্থান আছে ৭ নম্বরেই। আর সর্বশেষ ম্যাচে আগামীকাল (মঙ্গলবার) বাংলাদেশ যদি হোয়াইটওয়াশ হয় তাহলে র‍্যাংকিংয়ের ৮ নম্বরে পিছিয়ে যাবে। তখন ৯৪ রেটিং পয়েন্ট নিয়ে ৭ নম্বরে উঠে আসবে আফগানিস্তান।
এদিকে, সিরিজের শেষ ম্যাচে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে আগামীকাল মাঠে নামতে যাচ্ছে বাংলাদেশ এবং আফগানিস্তান দল। তার আগে আজ (সোমবার) ম্যাচের আগের দিন নিজেদের ঝালিয়ে নেওয়ার শেষ সুযোগ ছিল টাইগারদের জন্য। তবে বৃষ্টি বাধায় মাঠে নামারই সুযোগ পায়নি টিম টাইগার্স।
সিরিজের শেষ ম্যাচে পাওয়া যাবে না এবাদত হোসেনকে। হাঁটুর ইনজুরিতে পুরো আফগানিস্তান সিরিজ থেকেই ছিটকে গেছেন টাইগার এই পেসার। শেষ ম্যাচের একাদশে যে কারণে নিশ্চিত পরিবর্তন আসছেই।