Hathazari Sangbad
হাটহাজারীরবিবার , ১৬ জুলাই ২০২৩

হিজরি নববর্ষে এবারও পরিবর্তন হবে কাবার গিলাফ

ধর্ম ডেস্ক
জুলাই ১৬, ২০২৩ ৭:৪২ অপরাহ্ণ
Link Copied!

সৌদি আরবের মক্কায় অবস্থিত মসজিদুল হারামে কাবার গিলাফ পরিবর্তনের প্রস্তুতি নেওয়া হয়েছে। মসজিদুল হারাম ও মসজিদে নববী বিষয়ক জেনারেল প্রেসিডেন্সি কাবার গিলাফ পরিবর্তনের সঙ্গে সম্পর্কিত সমস্ত বিভাগের প্রস্তুতির বিষয়টি নিশ্চিত করেছেন।

কাবার গিলাফ পরিবর্তনের কাজে নিয়োজিত রয়েছেন গিলাফ প্রস্তুতকারক, প্রকৌশলী এবং প্রযুক্তিবিদরা। গিলাফ পরিবর্তনের কাজে নিয়োজিতদের দক্ষতা যাচাই করা হয়েছে।

গিলাফ পরিবর্তনের কাজে নিয়োজিত টিমের ১৫ জনকে বিশেষ প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

কাবার গিলাফের জন্য কিং আব্দুল আজিজ কমপ্লেক্সের জেনারেল প্রেসিডেন্টের আন্ডার সেক্রেটারি আমজাদ আল-হাজমি বলেছেন যে, নতুন হিজরি বছরের শুরুতে কাবার গিলাফ পরিবর্তনের কাজ পুরোপুরি প্রস্তুত হয়েছে।

তিনি বলেন, কাবার গিলাফ তৈরি ও সেলাইয়ের কাজে প্রশিক্ষিত ও দক্ষ ব্যক্তিরা অংশগ্রহণ করে থাকেন। কাবার নতুন গিলাফের চেহারাও অত্যন্ত উচ্চ মানের করা হয়েছে।

প্রসঙ্গত, দীর্ঘ দিন ধরে ঈদুল আজহার আগে হজের মূল আনুষ্ঠানিকতা অর্থাৎ আরাফাতের ময়দানে সমবেত হওয়ার দিন পরিবর্তন করা হতো কাবার গিলাফ। তবে গত বছর (২০২২) থেকে মক্কার মসজিদুল হারাম ও মদিনার মসজিদে নববী পরিচালনা পর্ষদের সিদ্ধান্ত অনুযায়ী হিজরি নববর্ষে পরিবর্তন করা হচ্ছে কাবার গিলাফ। গত বছরের মতো এবারো হজের সময়ে ঐতিহ্য অনুযায়ী অর্থাৎ ৯ জিলহজ গিলাফ পরিবর্তন করা হয়নি।

সূত্র : আল আরাবিয়া