Hathazari Sangbad
হাটহাজারীমঙ্গলবার , ২৮ নভেম্বর ২০২৩

স্কালোনিকে প্রাথমিক প্রস্তাব পাঠিয়েছে রিয়াল

স্পোর্টস ডেস্ক:
নভেম্বর ২৮, ২০২৩ ৫:২৪ অপরাহ্ণ
Link Copied!

লিওনেল স্কালোনি নিজের ঘর আর্জেন্টিনাকে বিদায় বলতে চান। বিশ্বকাপ জেতা এই কোচের পদত্যাগের বার্তাই আপাতত ফুটবল দুনিয়ার বড় খবর। আর স্কালোনি যখন বিদায় বলতে চাইছেন, তখন তাকে নিতে চাইবে এমন ক্লাব বা দেশের সংখ্যাও নেহাত কম না। আর সেই তালিকায় সবার চেয়ে এগিয়ে আছে ইউরোপের অভিজাত ক্লাব রিয়াল মাদ্রিদ। রেকর্ড ১৪ বারের ইউরোপসেরা দলটির নজর বিশ্বকাপ জিতে আসা আর্জেন্টাইন কোচের দিকে।

শুরুতে এই খবর নিতান্তই গুঞ্জন হলেও সময় যতই যাচ্ছে, ততই এই খবরের ডালপালা মেলতে শুরু করেছে। আর্জেন্টিনার একাধিক গণমাধ্যমও এখন বিশ্বাস করতে শুরু করেছে, নীল-সাদা জার্সির পাট চুকিয়ে হয়ত রিয়ালেই নিজের ঠিকানা খুঁজে নিবেন স্কালোনি।

মুন্ডো আলবিসেলেস্তে জানিয়েছে, স্কালোনির কার্যক্রম কড়া নজরে রাখছে রিয়াল মাদ্রিদ। তার প্রতি ক্লাবটি বেশ আগ্রহী। এমনকি রিয়াল মাদ্রিদের পক্ষ থেকে নাকি আর্জেন্টাইন কোচের কাছে প্রাথমিক চুক্তির একটি নমুনাও পাঠিয়ে দেওয়া হয়েছে। স্কালোনির জার্মান এজেন্সি সেটা এরইমাঝে গ্রহণ করেছে।

এই গণমাধ্যমের দাবি, রিয়ালে বর্তমান কোচ কার্লো অ্যানচেলত্তির অবস্থান এখনও নিশ্চিত না। তবে এর বিপরীত কথাও শোনা যাচ্ছে। অনেকেরই দাবি, বর্তমান কোচের কাছে তার পরবর্তী সিদ্ধান্ত জানতে চেয়েছে স্পেনিশ ক্লাবটি। অ্যানচেলত্তি সত্যিই ২০২৪ সালে ব্রাজিলের কোচিং নিতে আগ্রহী কিনা তা নিশ্চিত হতে চান রিয়াল মাদ্রিদের সভাপতি ফ্লোরেন্তিনো পেরেজ।

২০১৮ বিশ্বকাপের পর স্কালোনি আর্জেন্টিনার দায়িত্ব নিয়েছিলেন। শুরুতে তার দায়িত্ব নিয়ে ব্যাপক সমালোচনা হলেও ধীরে ধীরে নিজের কারিশমা দেখাতে শুরু করেন ৪৫ বছর বয়েসী এই আর্জেন্টাইন। শুরুতে মেসিকে ছাড়াই দলে পরীক্ষা-নিরীক্ষা করেছেন। পরে মেসিকে বেঁধেছেন সেই সুতোয়। জিওভানি লো সেলসো, রদ্রিগো ডি পল কিংবা অ্যালেক্সিস ম্যাক অ্যালিস্টারদের ক্যারিয়ারে যোগ করেছেন নতুন মাত্রা।

এরসঙ্গে ডিফেন্সে রোমেরো, লিসান্দ্রো মার্টিনেজদের পাশাপাশি মার্কাস আকুনিয়া বা নাহুয়েল মলিনাকেও গড়ে তুলেছেন নিজের ছাঁচে। আবার হুলিয়ান আলভারেজ, এঞ্জো ফার্নান্দেজকেও সুযোগ দিয়েছেন। পরবর্তীতে মেসিকে নিয়ে গড়েছেন শক্তিশালী এক দল।

২৮ বছরের শিরোপাখরা যেমন শেষ করেছেন। একে একে কোপা আমেরিকা, লা ফিনালিসিমা ও বিশ্বকাপ শিরোপাও জিতিয়েছেন তিনি। ব্যক্তিগত অর্জনেও সমৃদ্ধ এই কোচ। ২০২২ সালের দক্ষিণ আমেরিকা অঞ্চলের সেরা কোচ হয়েছিলেন। এছাড়া স্কালোনির ঝুলিতে আছে ২০২২ ফিফা দ্য বেস্ট পুরস্কার আর আইএফএফএইচএসের বর্ষসেরা কোচের পুরস্কার।