Hathazari Sangbad
হাটহাজারীশুক্রবার , ৪ নভেম্বর ২০২২
আজকের সর্বশেষ সবখবর

সবার আগে সেমিফাইনালে নিউজিল্যান্ড

হাটহাজারী সংবাদ ডেস্ক
নভেম্বর ৪, ২০২২ ৮:১৩ পূর্বাহ্ণ
Link Copied!

মহানাটকীয় টি-টুয়েন্টি বিশ্বকাপে অবশেষে পাওয়া গেল সেমিফাইনালে যাওয়া প্রথম দলের দেখা। আয়ারল্যান্ডকে ৩৫ রানে হারিয়ে সবার আগে শেষ চারের টিকিট কেটেছে নিউজিল্যান্ড।

শুক্রবার অ্যাডিলেডে সুপার টুয়েলভে গ্রুপপর্বে নিজেদের শেষ ম্যাচে টসে হেরে আগে ব্যাট করা নিউজিল্যান্ড ৬ উইকেটে ১৮৫ রান তোলে। জবাবে আয়ারল্যান্ড ৯ উইকেটে ১৫০ রানে থামে।

৫ ম্যাচে ৭ পয়েন্ট পাওয়া কিউইদের রানরেট +২.১১৩। পয়েন্টের সাথে ভালো রানরেটের বিচারে কেন উইলিয়ামসনের দলের সেমিতে যাওয়া নিশ্চিতই হয়ে গেছে।

৪ ম্যাচে ৫ পয়েন্ট পাওয়া অস্ট্রেলিয়া খানিকপর আফগানিস্তানের মুখোমুখি হবে। এ ম্যাচে জিতলে অজিরা ৭ পয়েন্ট পেলেও রানরেটে (-০.৩০৪) বেশ পিছিয়ে থাকায় সেমিতে খেলাটা নিশ্চিত হবে না। সেক্ষেত্রে শনিবার শ্রীলঙ্কার বিপক্ষে তাদের ইংল্যান্ডের হার প্রত্যাশা করতে হবে। ইংলিশদের ৪ ম্যাচে ৫ পয়েন্ট, রানরেট +০.৫৪৭।

শ্রীলঙ্কার বিপক্ষে জিতলে ভালো রানরেটের সুবাদে ইংল্যান্ড এক নম্বর গ্রুপ থেকে শেষ চারে যাবে। তবে আফগানিস্তানের কাছে অস্ট্রেলিয়া ও শ্রীলঙ্কার কাছে ইংল্যান্ড হারলে ৬ পয়েন্ট নিয়ে সেমির টিকিত কাটবে শ্রীলঙ্কা।

অ্যাডিলেডে সুপার টুয়েলভে গ্রুপপর্বের খেলায় কিউইদের উড়ন্ত সূচনা এনে দেন ফিন অ্যালেন। সতীর্থ ডেভন কনওয়ে সঙ্গে ওপেনিং জুটিতে যোগ করেন ৫২ রান। ১৮ বলে ৫ চার ও এক ছক্কায় ৩২ রানের ঝড়ো ইনিংস খেলার পর অ্যালেন থামেন। মিড অফে তিনি ফিওন হ্যান্ডের হাতে ধরা পড়েন।

কনওয়েকে নিয়ে দ্বিতীয় উইকেটে ৪৪ রানের জুটি গড়েন অধিনায়ক উইলিয়ামসন। ২৮ রান করে গ্যারেথ ডেল্যানির শিকার হয়ে কনওয়ের আউটে জুটি ভাঙে।

ঝড়ের পূর্বাভাস দিলেও গ্লেন ফিলিপস বেশিক্ষণ টেকেননি। ৯ বলে ২ চার ও এক ছক্কায় করেন ১৭ রান। চতুর্থ উইকেটে ড্যারিল মিচেলকে নিয়ে ৬০ রান তোলেন আগ্রাসী উইলিয়ামসন। পেয়ে যান ফিফটির দেখা।

জশ লিটলের করা ১৯তম ওভারের দ্বিতীয় বলে আউট হন ম্যাচসেরা উইলিয়ামসন। ৩৫ বলে ৫ চার ও ৩ ছক্কায় ৬১ রান করা কিউই অধিনায়ক ডিপ ব্যাকওয়ার্ড স্কয়ার লেগে গ্যারেথ ডেল্যানির তালুবন্দি হন। তাতে হয় একটি হ্যাটট্রিকের সূচনা।

পরের বলে নিশামকে লেগ বিফোরের ফাঁদে ফেলেন লিটল। রিভিউ নিয়েও নিশাম রক্ষা পাননি। তার পরের বলে স্যান্টনারও এলবিডব্লিউয়ের শিকার হন। তিনিও রিভিউ নেন। টিভি রিপ্লেতে সিদ্ধান্ত আসে লিটলের ডেলিভারি মিডল স্টাম্পে আঘাত হানছে। তাতে দ্বিতীয় আইরিশম্যান হিসেবে টি-টুয়েন্টিতে হ্যাটট্রিকের মালিক বনে যান ২৩ বর্ষী লিটল।

লিটলের হ্যাটট্রিক ধাক্কায় দুইশ রানের গণ্ডি পার হতে পারেনি নিউজিল্যান্ড। ড্যারিল মিচেল ২১ বলে ২ চারে ৩১ রানে অপরাজিত থাকেন।

আইরিশদের পক্ষে ৪ ওভারে ২২ রান দিয়ে ৩ উইকেট পান লিটল। গ্যারেথ ডেল্যানি দুটি ও মার্ক অ্যাডাইর নেন একটি করে উইকেট।

১৮৬ রানের বড় লক্ষ্য তাড়ায় আয়ারল্যান্ড শুরুটা ভালোই করেছিল। ওপেনিং জুটিতে ৬৮ রান তুলে ফেলেন অধিনায়ক অ্যান্ডি ব্যালবির্নে ও অভিজ্ঞ পল স্টার্লিং।

নবম ওভারে বোলিং আক্রমণে এসে ২৫ বলে ৩ ছক্কায় ৩০ রান করা ব্যালবির্নেকে বোল্ড করেন স্যান্টনার। পরের ওভারের প্রথম বলে ২৭ বলে ৩ চার ও এক ছক্কায় ৩৭ রান করা স্টার্লিংকে বোল্ড করেন ইশ সোধি।

আয়ারল্যান্ডের বাকি ব্যাটাররা কাজের কাজ করতে পারেননি। বড় কোনো জুটিও হয়নি আর। জর্জ ডকরেল ১৫ বলে ২৩ রান করলেও তা যথেষ্ট ছিল না।

কিউইদের পক্ষে ২২ রান দিয়ে ৩ উইকেট পান লোকি ফার্গুসন। দুটি করে উইকেট শিকার করেন টিম সাউদি, মিচেল স্যান্টনার ও ইশ সোধি।