Hathazari Sangbad
হাটহাজারীশনিবার , ৭ অক্টোবর ২০২৩

বিশ্বকাপ ভেন্যু উড়িয়ে দেওয়ার হুমকি

স্পোর্টস ডেস্ক:
অক্টোবর ৭, ২০২৩ ৭:২০ অপরাহ্ণ
Link Copied!

ভারতের মাটিতে চলছে আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০২৩। নামে বিশ্বকাপ হলেও এখন পর্যন্ত গ্যালারি দেখে তা বোঝার উপায় নেই। ইংল্যান্ড বনাম নিউজিল্যান্ড ম্যাচের পর পাকিস্তানের ম্যাচেও দেখা গিয়েছে দর্শকখরা। বিশ্বকাপের তৃতীয় দিনেও চলছে একই ধারা। স্টেডিয়াম বিমুখ এই বিশ্বকাপে মরার উপর খরার ঘা হয়ে এসেছে সন্ত্রাসবাদের হুমকি। বিশ্বকাপের ভেন্যুই উড়িয়ে দেওয়ার হুমকি দেওয়া হয়েছে এবার।

ভারতীয় গণমাধ্যম সূত্রে খবর, মুম্বাই শহরের পুলিশ বিভাগ বোমা হামলার হুমকি সম্বলিত একটি ই-মেইল পেয়েছে। তাতে বলা হয়েছে, বিশ্বকাপের অন্যতম গুরুত্বপূর্ণ ভেন্যু নরেন্দ্র মোদি স্টেডিয়াম এবং স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে কেন্দ্র করে হুমকি দেওয়া হয়েছে। মেইলে কারাবন্দী গ্যাংস্টার লরেন্স বিষ্ণয়ের মুক্তি চাওয়ার পাশাপাশি ৫০০ কোটি রুপিও দাবি করা হয়েছে।

হিন্দুস্তান টাইমসের খবরে বলা হয়, জাতীয় তদন্ত এজেন্সি (এনআইএ) ই–মেইলে প্রথম এই হুমকি পায়। তৎক্ষণাৎ মুম্বাই পুলিশকে বিষয়টি জানিয়ে সতর্ক করে দেওয়া হয়। একইসঙ্গে গুজরাট পুলিশের পাশাপাশি আরও কিছু নিরাপত্তা সংস্থাকে বিষয়টি জানিয়ে সতর্ক করে দেয় এনআইএ। মুম্বাই পুলিশ এরই মধ্যেই শহরে নিরাপত্তা বাড়িয়েছে।

প্রাথমিক তথ্য অনুযায়ী, ইউরোপের কোন দেশ থেকেই এই হুমকি পাঠানো হয়েছে। তাতে লেখা, ‘৫০০ কোটি রুপি ও লরেন্স বিঞ্চয়কে সরকার আমাদের হাতে তুলে না দিলে নরেন্দ্র মোদি ও নরেন্দ্র মোদি স্টেডিয়াম আমরা উড়িয়ে দেব। ভারতে সবকিছুই বিক্রি হয়। তোমরা নিজেদের যতই সুরক্ষিত মনে করো, আমাদের হাত থেকে নিস্তার পাবে না। কথা বলার ইচ্ছা থাকলে ই–মেইল করো।’

এর আগে খালিস্তানপন্থি নেতা গুরপাওয়ান্ত সিং এর পক্ষ থেকেও বিশ্বকাপ চলাকালে হামলার হুমকি দেওয়া হয়েছিল। তার বিরুদ্ধে এরইমাঝে মামলা করা হয়েছে। এমনকি এই হুমকির শঙ্কায় বিশ্বকাপ উদ্বোধনী অনুষ্ঠানও বাতিল করা হয়েছে বলে ধারণা অনেকের।

২০১৪ সাল থেকে কারাগারে বন্দী আছেন লরেন্স বিষ্ণয়। অভিযোগ রয়েছে, কারাগারে থেকেই তিনি নিজের সন্ত্রাসী দল পরিচালনা করেছেন। পাঞ্জাবি গায়ক সিধু মোসেওয়ালাকে হত্যার অভিযোগও আছে তার উপর। এছাড়া, গত বছর মোসেওয়ালার ওপর আক্রমণের দায়দায়িত্ব স্বীকার করেন লরেন্স বিষ্ণয়। বর্তমানে দিল্লির মান্দোলি কারাগারে বন্দী আছেন তিনি।