Hathazari Sangbad
হাটহাজারীসোমবার , ২৫ ডিসেম্বর ২০২৩

প্রথমবার ‘ডাবল সেঞ্চুরি’ দেখলো ওয়ানডে ক্রিকেট

অনলাইন ডেস্ক:
ডিসেম্বর ২৫, ২০২৩ ৭:৫০ অপরাহ্ণ
Link Copied!

এ বছরই ভারতের মাটিতে বসেছিল বিশ্বকাপ। বিশ্বসেরা হওয়ার এই লড়াইয়ে মোট ম্যাচ অনুষ্ঠিত হয়েছিল ৪৮ টি। বিশ্বকাপ ছাড়াও চলতি বছর বেশ কিছু দ্বিপাক্ষিক সিরিজও ছিল। সবমিলিয়ে ম্যাচ সংখ্যার হিসেবে ২০২৩ সালে ওয়ানডেতে রেকর্ড হয়েছে।

বছরের প্রথম ওয়ানডে ম্যাচ ছিল ৯ জানুয়ারি। করাচিতে সেদিন মুখোমুখি হয়েছিল পাকিস্তান-নিউজিল্যান্ড। আর বছরের শেষ ওয়ানডে অনুষ্ঠিত হয়েছে ২২ ডিসেম্বর। নেপিয়ারে নিউজিল্যান্ডের মুখোমুখি হয়েছিল বাংলাদেশ। সবমিলিয়ে এ বছর মোট ওয়ানডে হয়েছে ২১৮টি। এক পঞ্জিকা বর্ষে এবারই প্রথম ম্যাচ সংখ্যার ডাবল সেঞ্চুরি দেখলো ওয়ানডে ক্রিকেট।

এর আগে এক বছরে সবচেয়ে বেশি ওয়ানডে হয়েছিল ২০০৭ সালে। সেবার মোট ১৯১টি ওয়ানডে হয়েছে। তৃতীয় সর্বোচ্চ ১৬১টি ম্যাচ হয়েছে ২০২২ সালে। আর ২০০৬ সালে হয়েছিল ১৬০টি ম্যাচ।

১৯৯৯ সালে হয়েছিল পঞ্চম সর্বোচ্চ ১৫৪ ওয়ানডে। এই তালিকায় এরপরে আছে যথাক্রমে ২০০৯ (১৫০ ওয়ানডে), ২০১৯ (১৫০ ওয়ানডে), ২০০৩ (১৪৭ ওয়ানডে), ২০১১ (১৪৬ ওয়ানডে) ও ২০১৫ (১৪৬ ওয়ানডে)।

এ বছর ম্যাচের মতোই ওয়ানডে খেলেছেও সবচেয়ে বেশি দল। মোট ২২টি দল এ বছর ওয়ানডে ক্রিকেট খেলেছে। এর আগে ২০২২ ও ২০১৯ সালে ২০টি করে দল খেলেছে।