Hathazari Sangbad
হাটহাজারীবৃহস্পতিবার , ৩০ নভেম্বর ২০২৩

পেছাল ব্রাজিল, শীর্ষে আর্জেন্টিনা

স্পোর্টস ডেস্ক:
নভেম্বর ৩০, ২০২৩ ৫:৩৬ অপরাহ্ণ
Link Copied!

মাঠের ফুটবলে সময়টা একেবারেই ভাল কাটছে না ব্রাজিলের। অন্তর্বর্তীকালীন কোচ ফার্নান্দো দিনিজের অধীনে নিজেদের সবশেষ তিন ম্যাচেই হারের মুখ দেখেছে সেলেসাওরা। এমনকি নিজেদের ইতিহাসে তারা প্রথমবারের মতো ঘরের মাঠে ফিফা বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচও হেরেছে। সেটাও চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনার বিপক্ষে। ব্রাজিলের এই টানা হারের প্রভাব পড়েছে তাদের র‍্যাঙ্কিংয়েও।

এর আগে দীর্ঘদিন ধরে সেরা তিনে থাকলেও অবশেষে আরও পিছিয়ে পড়তে হয়েছে তাদের। সবশেষ ফিফা উইন্ডোর পর দুই ধাপ নেমে ৫ম স্থানে আছে সর্বোচ্চ পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। বিপরীতে শীর্ষস্থান ধরে রেখেছে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। এছাড়া ব্রাজিলের এই অবনমনে র‌্যাঙ্কিংয়ের উপরে উঠে এসেছে ইংল্যান্ড এবং বেলজিয়াম। ইংল্যান্ড আছে র‍্যাঙ্কিংয়ের ৩য় স্থানে আর বেলজিয়ামের অবস্থান ৪র্থ।

টানা হারের পর এক ধাক্কায় ২৫ এর বেশি রেটিং পয়েন্ট হারিয়েছে ব্রাজিল। বর্তমানে তাদের রেটিং ১৮১২.২। অন্যদিকে র‍্যাঙ্কিংয়ে সবার উপরে থাকা আর্জেন্টিনা রেটিংও বাড়িয়ে নিয়েছে। বাছাইয়ের ম্যাচে উরুগুয়ের কাছে হারলেও ব্রাজিলের বিপক্ষে ঠিকই জয় তুলে নিয়েছিল লিওনেল মেসির দল। এরপর তাদের রেটিং বেড়েছে ৯। ১৮৬১.২৯ রেটিং নিয়ে সবার উপরে থাকা আরও পোক্ত করল আলবিসেলেস্তেরা। আর ১৯৫৩.১১ পয়েন্ট নিয়ে দুইয়ে আছে ইউরোপিয়ান জায়ান্ট ফ্রান্স।

এছাড়া এক ধাপ করে পিছিয়ে যথাক্রমে ছয় ও সাতে অবস্থান নেদারল্যান্ডস ও পর্তুগালের। তবে এরপর বাকি তিনদলের অবস্থান পরিবর্তন হয়নি। র‌্যাঙ্কিংয়ে যথাক্রমে ৮-১০ এ আছে স্পেন, ইতালি ও ক্রোয়েশিয়া। সাম্প্রতিক সময়ে লাতিন আমেরিকার দুই জায়ান্ট দল ব্রাজিল-আর্জেন্টিনা উভয়কেই হারিয়েছে উরুগুয়ে। যার সুবাদে তারা চার ধাপ এগিয়ে ১১ নম্বরে উঠে এসেছে।

বিদায় নিতে যাওয়া নভেম্বরে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচ খেলছে আফ্রিকা, এশিয়া ও লাতিন আমেরিকার দেশগুলো। আর ইউরোপের দেশগুলো খেলছে ইউরো ২০২৪ চ্যাম্পিয়নশিপের বাছাই। সবমিলিয়ে নভেম্বর জুড়ে ফিফাভুক্ত দেশগুলো মোট ১৮৮টি ম্যাচ খেলেছে। জার্মানির মাটিতে অনুষ্ঠিত হতে যাওয়া ২০২৪ ইউরোতে মোট ২৪টি দল খেলবে। স্বাগতিক জার্মানিসহ ইতোমধ্যে সেই যোগ্যতা অর্জন করেছে ২১টি দেশ। আর মাত্র তিনটি দলের যোগ্যতা নিশ্চিতের সুযোগ রয়েছে।

অন্যদিকে, যুক্তরাষ্ট্রের মাটিতে হতে যাওয়া ২০২৪ কোপা আমেরিকায় ১৬টি দেশ অংশ নেবে। যদিও লাতিন আমেরিকার দেশগুলো বর্তমানে বিশ্বকাপ বাছাইয়ের ব্যস্ত সূচি পার করছে। ইতোমধ্যে মহাদেশটির ১০টি দলই ম্যাচ খেলেছে ৬টি করে। যেখানে পাঁচটি জয়ে আর্জেন্টিনা অবস্থান করছে টেবিলের শীর্ষে। দুটি জয় ও এক ড্রয়ে ব্রাজিলের অবস্থান ছয় নম্বরে। আলবিসেলেস্তেদের পরে যথাক্রমে অবস্থান উরুগুয়ে, কলম্বিয়া, ভেনেজুয়েলা, ইকুয়েডর ও ব্রাজিলের।