Hathazari Sangbad
হাটহাজারীমঙ্গলবার , ৪ জুলাই ২০২৩

পরিবেশের ক্ষতি করায় নেইমারের ৩৬ কোটি টাকা জরিমানা

স্পোর্টস ডেস্ক
জুলাই ৪, ২০২৩ ২:৩০ অপরাহ্ণ
Link Copied!

সমালোচনা যেন নেইমারের নিত্যসঙ্গী। বিভিন্ন কারণে এখন তিনি আলোচনায় আসছেন। পরিবেশের নিয়ম না মানায় ব্রাজিলিয়ান এই ফরোয়ার্ডকে প্রায় ৩৬ কোটি টাকা জরিমানা করা হয়েছে।
 
রিও ডি জেনিরো থেকে ১৩০ কিলোমিটার দূরে মাঙ্গারাটিবায় চলছে নেইমারের এক বিলাসবহুল প্রকল্পের কাজ। ব্রাজিলিয়ান এই ফরোয়ার্ডের প্রকল্পে চলছে কৃত্রিমভাবে হ্রদ ও সৈকত তৈরির কাজ। গত মাসেই তাঁর বিরুদ্ধে নদী থেকে অনুমোদন ছাড়া পানি উত্তোলন, মাটি খননের অভিযোগ পাওয়া গেছে। গতকাল স্থানীয় প্রশাসন আবারও অনুসন্ধানে গিয়ে অনিয়ম খুঁজে পায়। ব্রাজিলিয়ান এই ফরোয়ার্ডকে ৩৩ লাখ ডলার জরিমানা করা হয়েছে, যা বাংলাদেশি মুদ্রায় তা ৩৫ কোটি ৬৫ লাখ টাকা। মাঙ্গারাটিবার পরিবেশ কর্তৃপক্ষ এক বিবৃতিতে জানিয়েছে, কৃত্রিম হ্রদ বানানোর সময় তাঁর বিরুদ্ধে পরিবেশের আইন ভাঙার অভিযোগ রয়েছে। অনুমতি ছাড়া পানি উত্তোলন করায় নদীর গতিপথ বদলে গেছে। স্থানীয় অ্যাটোর্নি জেনারেলের অফিস, রাজ্য পুলিশ, পরিবেশ সুরক্ষা অফিসসহ আরও অনেকে নেইমারের এ ঘটনা তদন্ত করে দেখবে।
 
পরিবেশ আইন লঙ্ঘন করায় তাঁকে আগেই প্রায় ১১ কোটি টাকা জরিমানা করা হয়েছিল। পরিবেশ কর্তৃপক্ষ তখন কাজ বন্ধ রাখতে বলেছিল। তবে ব্রাজিলিয়ান সংবাদমাধ্যমে জানা গেছে, নেইমার প্রকল্পের কাজ চালিয়ে যান। এমনকি পার্টিরও আয়োজন করেছেন এবং হ্রদে সাঁতার কেটেছেন। ২০১৬ সালে নেইমার কিনেছেন মাঙ্গারাটিবা ম্যানশন। ব্রাজিলিয়ান সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, ২.৫ একর (১০ হাজার বর্গমিটার) জমির ওপর এই ম্যানশন কিনেছেন। এখানে একটি হেলিপ্যাড, স্পা ও জিম তৈরি করছেন।