Hathazari Sangbad
হাটহাজারীরবিবার , ৯ জুলাই ২০২৩

দুবাই প্রবাসীরা এনআইডি পাচ্ছে ১৩ জুলাই

অনলাইন ডেস্ক
জুলাই ৯, ২০২৩ ৭:৫৫ অপরাহ্ণ
Link Copied!

সংযুক্ত আরব আমিরাতে প্রথমবারের মতো প্রবাসী বাংলাদেশিদের হাতে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) বিতরণ শুরু হচ্ছে আগামী ১৩ জুলাই। দুবাইয়ে ইস্যুকৃত প্রায় একশ প্রবাসীর এনআইডি কার্ড প্রদান করা হবে।
 
সেদিন নির্বাচন কমিশনের উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধি দল উপস্থিত থাকার কথা রয়েছে। এর ফলে উদ্যোগ নেওয়ার সাড়ে তিন বছর পর আমিরাতের প্রবাসী বাংলাদেশিরা প্রথমবারের মতো প্রবাসে থেকে এনআইডি সেবা পাচ্ছে।
 
এ উপলক্ষ্যে নির্বাচন কমিশনার আহসান হাবিব খানের নেতৃত্বে ইসি সচিবালয় এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সমন্বয়ে চার সদস্যের একটি টিম সংযুক্ত আরব আমিরাত আসবেন বলে জানা যায়।
 
সরেজমিনে দেখা যায়, পুরোদমে চালু হয়েছে প্রবাসীদের নতুন জাতীয় পরিচয়পত্র প্রদানের আবেদন প্রক্রিয়া। সংযুক্ত আরব আমিরাতে বসে নিজের ভোটার আইডি কার্ড পাবার দীর্ঘদিনের প্রত্যাশা পূরণ হচ্ছে প্রবাসীদের। দুবাইয়ে বাংলাদেশ কনস্যুলেটে মাত্র কয়েক দিনের ব্যবধানে প্রায় ৫‘শ প্রবাসী স্মার্টকার্ডের জন্য আবেদন করেছেন। কনস্যুলেটে প্রতিদিন সকাল থেকে দুপুর দুইটা পর্যন্ত স্মার্টকার্ড সংক্রান্ত নিরবিচ্ছিন্ন সেবা গ্রহণ করতে পারছেন প্রবাসীরা।
 
এদিকে যারা অনলাইনে আবেদন করেছেন। তাঁরা আবেদন শেষে বাংলাদেশ কনস্যুলেট এসে দিতে হচ্ছে বায়োমেট্রিকের মাধ্যমে ছবি, ফিঙ্গারপ্রিন্ট ও চোখের আইরিস স্ক্যান। শুধু নতুন জাতীয় পরিচয়পত্র নয়, যেসকল প্রবাসীর পেপার লেমিনেটেড জাতীয় পরিচয়পত্র রয়েছে তারাও চাইলে স্মার্ট কার্ডের জন্য আবেদন করতে পারবেন। এই সুযোগও রেখেছে বাংলাদেশ কনস্যুলেট।
 
এদিকে প্রতিদিন বাড়ছে আবেদনের সংখ্যা। এই সেবা পেয়ে প্রবাসীরাও সন্তুষ্ট বলছেন কনস্যুলেট কর্মকর্তাগণ।
 
পরিবার নিয়ে এনআইডি করতে আসা প্রবাসী সাইফুর রহমান বলেন, এনআইডি করার খুবই গুরুত্বপূর্ণ ছিলো। আমরা দীর্ঘদিন ধরে প্রবাসে আছি। ঢাকায় গিয়ে এটি করা আমাদের জন্য অনেক কঠিন ছিলো। বাংলাদেশ সরকারের প্রতি ধন্যবাদ দিয়ে তিনি বলেন, আমাদের অনেক দিনের আকাঙ্খা পূরণ হয়েছে। বিশ্বায়ন যুগে প্রত্যেক নাগরিকের জন্য জাতীয় পরিচয়পত্র অত্যন্ত গুরুত্বপূর্ণ।
 
দুবাই কনসাল জেনারেল বি এম জামাল হোসেন বলেন, প্রবাসীদের মধ্যে ব্যাপক আগ্রহ উদ্দীপনা দেখা দিয়েছে কারণ এটি তাদের দীর্ঘদিনের প্রত্যাশা ছিলো। প্রবাস থেকে তাঁরা নির্বিঘ্নে রেজিস্ট্রেশন বা এনআইডি কার্ড পাবে এই আশা ও প্রত্যাশা তাদেঁর। এ স্বপ্ন পূরণ হয়েছে। শুধু নতুন এনআইডি নয়, প্রবাসীরা চাইলে পেপার লেমিনেটেড জাতীয় পরিচয়পত্র দিয়েও স্মার্ট কার্ডের জন্য আবেদন করতে পারবেন। সেক্ষেত্রে অধিক যাচাই-বাছাইয়ের প্রক্রিয়া থাকবে বলে জানান তিনি।
 
উল্লেখ্য, ১৩ জুন স্মার্ট কার্ডের পরীক্ষামূলক কাজ শুরু করেছে বাংলাদেশ দূতাবাস ও দুবাই কনস্যুলেট। এরপর চলতি মাসের শুরু থেকে প্রশিক্ষিত লোকবল দিয়ে আবেদন প্রক্রিয়া শুরু করে এই দুই মিশন।