Hathazari Sangbad
হাটহাজারীমঙ্গলবার , ২৯ নভেম্বর ২০২২
আজকের সর্বশেষ সবখবর

দফায় দফায় বাড়ছে আটার দাম

অনলাইন ডেস্ক
নভেম্বর ২৯, ২০২২ ১:৫৮ অপরাহ্ণ
Link Copied!

এক মাসে তিন দফা বেড়েছে আটার দাম। প্রতি কেজি আটা এখন ৭৫ টাকা। বাজারে দুই কেজি ওজনের প্যাকেটজাত আটা বিক্রি হচ্ছে ১৫০ টাকা কেজি দরে। খোলা আটা নিলে কেজিতে ৫-১০ টাকা কম পাওয়া যাচ্ছে।
 
গত কয়েক মাস ধরে আটার দামে ঊর্ধ্বমুখী প্রবণতা যেন থামছেই না। গত মাসেই তিন দফা বেড়েছে পণ্যটির দাম।
উৎপাদন ও বিপণনকারী প্রতিষ্ঠানগুলোর কর্মকর্তারা বলছেন, বেশ কয়েক দিন আমদানি প্রায় বন্ধ ছিল। এখন আবার আমদানি হচ্ছে। ডলারের দাম না বাড়লে আটার দাম আর নাও বাড়তে পারে।
 
রাজধানীর কয়েকটি বাজারে খোঁজ নিয়ে জানা যায়, আরেক দফা বেড়ে এখন দুই কেজি প্যাকেটজাত আটার দাম দাঁড়িয়েছে ১৫০ টাকা। সেই হিসাবে প্রতি কেজির দাম পড়ছে ৭৫ টাকা। ৬৫ থেকে ৭০ টাকা দরে বিক্রি হচ্ছে খোলা আটা। তবে দর কষাকষির মাধ্যমে কোথাও কোথাও দুই-এক টাকা কমে কেনা যাচ্ছে।
 
দুই সপ্তাহ আগে খোলা আটার কেজি ৬০ থেকে ৬৩ ও প্যাকেটজাত আটার কেজি ৭০ থেকে ৭১ টাকা ছিল। চলতি নভেম্বরের শুরুর দিকে প্রতি কেজি খোলা আটা বিক্রি হয় ৫৭ থেকে ৫৮ টাকায়। আর প্যাকেট আটার কেজি ছিল গড়ে ৬৫ থেকে ৬৬ টাকা।
 
সরকারি বিপণন সংস্থা টিসিবির তথ্য অনুযায়ী, এক মাসে খোলা আটার দাম প্রায় নয় শতাংশ ও প্যাকেটজাত আটার দাম সাড়ে ১২ শতাংশ বেড়েছে। গত বছরে একই সময়ের তুলনায় এখন খোলা ও প্যাকেটজাত আটার দাম যথাক্রমে প্রায় ৭১ ও ৫৯ শতাংশ বেশি।