Hathazari Sangbad
হাটহাজারীবুধবার , ১৩ ডিসেম্বর ২০২৩

ঢাকা-চট্টগ্রাম দুই বিভাগে হবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা

অনলাইন ডেস্ক:
ডিসেম্বর ১৩, ২০২৩ ৪:১০ অপরাহ্ণ
Link Copied!

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০২৩-২৪ সেশনের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা চট্টগ্রাম ও ঢাকা দুই বিভাগীয় শহরে অনুষ্ঠিত হবে। ঢাকার বিভাগীয় কেন্দ্র হবে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাস।

মঙ্গলবার (১২ ডিসেম্বর) রাতে বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা সংক্রান্ত ডিন’স কমিটির এক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের কয়েকজন ডিন।

এছাড়া ডিন’স কমিটির সিদ্ধান্ত অনুযায়ী আগামী ২ মার্চ থেকে এবার চবির ভর্তি পরীক্ষা শুরু হবে। যা চলবে ১৬ মার্চ পর্যন্ত। এর আগে গত ১০ ডিসেম্বর রাতে অনলাইনে বিশ্ববিদ্যালয়ের ভর্তি কার্যক্রম পরিচালনা কমিটির এক সভায় এ বিষয়ে প্রাথমিক সিদ্ধান্ত নেওয়া হয়।

জানা গেছে, চবির ২০২৩-২৪ সেশনের ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা ২ মার্চ, ‘বি’ ইউনিটের ৮ মার্চ, ‘সি’ ইউনিটের ৯ মার্চ এবং ‘ডি’ ইউনিটের ভর্তি পরীক্ষা ১৬ মার্চ অনুষ্ঠিত হবে।

এছাড়া ‘বি-১’ উপ-ইউনিটের ভর্তি পরীক্ষা ৩ মার্চ ও ‘ডি-১’ উপ-ইউনিটের ভর্তি পরীক্ষা ৪ মার্চ অনুষ্ঠিত হবে। ‘বি-১’ উপ-ইউনিটের ব্যবহারিক পরীক্ষা হবে ১২, ১৩ ও ১৪ মার্চ এবং ‘ডি-১’ উপ-ইউনিটের ব্যবহারিক ১০ ও ১১ মার্চ অনুষ্ঠিত হবে।

ভর্তি পরীক্ষার আবেদন আগামী ৪ জানুয়ারি দুপুর ১২টা থেকে শুরু হবে। যা চলবে ১৮ জানুয়ারি রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত।

এদিকে ২০২৩-২৪ সেশনের ভর্তি পরীক্ষার আবেদন ফি বাড়ানো হয়েছে। গত বছরের তুলনায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার আবেদন ফি বেড়েছে ৫০ টাকা। গতবছর আবেদন ফি ছিল ৮৫০ টাকা, সঙ্গে অনলাইন ফি বাবদ কাটা হতো ১০০ টাকা। এবার আবেদন ফি ধরা হয়েছে ৯০০ টাকা, সঙ্গে অনলাইন ফি বাবদ কাটা হবে ১০০ টাকা। অর্থাৎ, এবার এক ইউনিটে আবেদন করতে ফি দিতে হবে ১০০০ টাকা।