Hathazari Sangbad
হাটহাজারীমঙ্গলবার , ২০ জুন ২০২৩
আজকের সর্বশেষ সবখবর

টাকা পাচার বাড়ে নির্বাচনী বছরে

অনলাইন ডেস্ক
জুন ২০, ২০২৩ ৫:১৪ অপরাহ্ণ
Link Copied!

প্রতিদিন জাতীয় দৈনিকে অসংখ্য খবর প্রকাশিত হয়। সেইসব খবর থেকে আলোচিত কিছু খবরের সংকলন করা হলো।
 
ব্যবসায়ী ও ব্যাংকমালিকদের দাবির মুখে চালু হওয়া ৯ শতাংশ সুদহারের সীমা থেকে বেরিয়ে এলো বাংলাদেশ। সুদহার নির্ধারণে নতুন নিয়ম চালু করেছে বাংলাদেশ ব্যাংক। এই নিয়মে সব ধরনের ব্যাংকঋণের সুদহার বাড়ছে।
 
এর পাশাপাশি অন্যান্য খবরগুলো দেখে আসি—
 
প্রথম আলো
 
সুদহারের নতুন যুগে বাংলাদেশ
 
সুদহার নির্ধারণ হবে ১৮২ দিন মেয়াদি ট্রেজারি বিলের গড় সুদের ওপর। সেই গড় সুদ কত হবে, তা-ও জানিয়েছে নিয়ন্ত্রক সংস্থাটি। এর ফলে কৃষি, এসএমই, ব্যক্তিগত ও গাড়ি ঋণসহ সব ধরনের ঋণের সুদহার বাড়বে, যা কার্যকর হবে ১ জুলাই থেকে।
 
আন্তর্জাতিক মুদ্রা তহবিলকে (আইএমএফ) খুশি করতে গিয়ে চরম ক্ষতির মুখে ঠেলে দেওয়া হয়েছে দেশের স্বনামধন্য শিল্পোদ্যোক্তাদের। রোববার ঘোষিত মুদ্রানীতিতে সরকারের এমন বৈরী আচরণ আরও স্পষ্ট হয়েছে।
 
যুগান্তর
 
বৈরী পরিস্থিতির মুখে পড়বে শিল্প খাত
 
ডাবল ডিজিটে চড়া সুদে ঋণ নিয়ে শিল্প চালাতে গেলে নির্ঘাত উৎপাদন খরচ আরও বাড়বে। সে তুলনায় পণ্যের দাম যেমন পাওয়া যাবে না, তেমনই বিক্রিও কমে যাবে। এজন্য মুদ্রানীতির এমন বিরূপ অবস্থানকে অর্থনীতি বিশেষজ্ঞরা মোটেই ভালোভাবে নিতে পারছেন না।
 
জাতীয় নির্বাচন এবং রাজনৈতিক অস্থিরতার বছর এলেই বাংলাদেশ থেকে বিদেশে টাকা পাচার বেড়ে যায়। এ সময়ে ক্ষমতা পরিবর্তনের শঙ্কায় কিছু রাজনীতিবিদ, আমলা ও ব্যবসায়ী বিভিন্ন দেশে অর্থ নিয়ে যান।
 
যুগান্তর
 
নির্বাচনী বছরে বাড়ে টাকা পাচার
 
গ্লোবাল ফাইন্যান্সিয়াল ইন্টিগ্রিটি (জিএফআই), সুইস ব্যাংক এবং বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার রিপোর্ট বিশ্লেষণ করে এ তথ্য মিলেছে। সংস্থাগুলোর রিপোর্ট অনুসারে আগের বছরের তুলনায় ২০১৮, ২০১৪ এবং ২০০৭ সালে বাংলাদেশ থেকে অর্থ পাচার বেড়েছে। আলোচ্য বছরগুলো বাংলাদেশের জাতীয় নির্বাচনকে কেন্দ্র করে ব্যাপক আলোচিত ছিল।
 
ভূমি নিয়ে প্রতারণা ও জালিয়াতি করলে সর্বোচ্চ সাত বছরের কারাদণ্ডের বিধান রেখে ‘ভূমি অপরাধ প্রতিরোধ ও প্রতিকার আইন, ২০২৩’-এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।
 
বণিক বার্তা
 
জমি নিয়ে জালিয়াতি করলে ৭ বছর জেল
 
খসড়ায় ভূমি নিয়ে প্রতারণা, জালিয়াতিসহ অপরাধের ধরনগুলো চিহ্নিত করা হয়েছে। গতকাল সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তাঁর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এই আইনের অনুমোদন দেওয়া হয়।
 
নারায়ণগঞ্জের মেঘনাঘাটে নির্মাণাধীন বৃহৎ গ্যাসভিত্তিক তিনটি প্রকল্পের একটি রিলায়েন্স মেঘনাঘাট ৭১৮ মেগাওয়াট বিদ্যুৎ প্রকল্প। এ প্রকল্পের কাজ শেষ হয়েছে ৯৪ শতাংশ। বাকি আছে শুধু বিদ্যুৎ কেন্দ্রের পরীক্ষামূলক ও কমিশনিং কার্যক্রম।
 
বণিক বার্তা
 
বিদ্যুৎ কেন্দ্র প্রস্তুত করে বসে আছে রিলায়েন্স
 
রিলায়েন্স মেঘনাঘাট ৭১৮ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্রটি নির্মাণে মোট ব্যয় হচ্ছে প্রায় ১০০ কোটি ডলার। ভারতীয় প্রতিষ্ঠান রিলায়েন্স পাওয়ার বিদ্যুৎ কেন্দ্রটির মূল উদ্যোক্তা হলেও চালুর কিছুদিনের মধ্যে এর বৃহৎ মালিকানা চলে যাবে টোকিওভিত্তিক জ্বালানি খাতের প্রতিষ্ঠান জাপান’স এনার্জি ফর আ নিউ এরার (জেরা) কাছে। প্রকল্পে জেরার মালিকানা এখন ৪৯ শতাংশ।
 
বাংলাদেশে চলমান রাজনৈতিক সংকট নিরসনে সংলাপের বিকল্প নেই। আলাপ-আলোচনা ও গণতান্ত্রিক চর্চার মাধ্যমে এ সংকটের টেকসই সমাধান সম্ভব বলে মনে করছেন রাজনৈতিক ও কূটনৈতিক বিশ্লেষকরা।
 
সমকাল
 
সংলাপেই সংকট নিরসন
 
নাগরিকদের অধিকার, গণতন্ত্র ও সুশাসন নিয়ে প্রশ্ন উঠছে; সামাজিক ও অর্থনৈতিক বৈষম্য বেড়েছে এবং পরিবেশগত ভারসাম্য হুমকির মুখে পড়েছে। রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলোর নিরপেক্ষতাও রয়েছে প্রশ্নের মুখে। এ বিষয়গুলো ভয় ও সহিংসতার ঝুঁকি বাড়িয়েছে।
 
‘আওয়ামী লীগের এখনকার রাজনীতি ও নেতাদের সঙ্গে খাপ খাইয়ে চলার কৌশল আয়ত্ত করতে পারিনি। ঘরে ফিরে যাওয়া ছাড়া আমাদের আর উপায় কী?’ এমন আক্ষেপ শোনা গেছে জাহাঙ্গীর কবির নানক ও মির্জা আজমের নেতৃত্বাধীন যুবলীগের কমিটির সম্পাদকীয় পদের গুরুত্বপূর্ণ এক নেতার বক্তব্যে।
 
দেশ রূপান্তর
 
অবহেলায় দূরে দূরে ২০ লাখ নেতাকর্মী
 
আলাপচারিতায় এ নেতার সর্বশেষ বক্তব্য হলো, ‘দুর্দিনেও আর মাঠে নামব না। শারীরিক-মানসিক শক্তি পাই না এখন।’ ২০০৩-০৪ সালে বিএনপি-জামায়াত সরকারের চরম অত্যাচার-নির্যাতনের শিকার ও জেলখাটা ছাত্রলীগের এক নেতাকে এখন গন্তব্যহীন অবস্থায় ঘুরে বেড়াতে দেখা যায়।
 
টানা ১০ বছর বৈধ অনুমোদন ছাড়াই উপাচার্য ছিলেন তিনি। কাগজে-কলমে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস হিসেবে দেখিয়েছেন নিজের মালিকানাধীন দুটো বাড়িকে। এভাবে তিনি হাতিয়ে নিয়েছেন সাড়ে ২৫ কোটি টাকা।
 
প্রতিদিনের বাংলাদেশ
 
ভার্সিটি নয়, অনিয়মের কারখানা
 
অনিয়ম-দুর্নীতিতে ন্যুব্জ, টাকা কামানোর ফ্যাক্টরি হয়ে ওঠা এই শিক্ষাপ্রতিষ্ঠানটি হলো ‘এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ’। আর এর অবৈধ, স্বঘোষিত সাবেক উপাচার্য হলেন ড. আবুল হাসান মোহাম্মদ সাদেক।
 
এছাড়া পরিবহন খাতের আধিপত্য হাতছাড়া সাদিকপন্থীদের; চিনির দাম কেজিতে ২৫ টাকা বাড়াতে মিলমালিকদের চিঠি; প্রকল্পের অর্ধেক মেয়াদেও মূল কাজ শুরু হয়নি; মূল্যবৃদ্ধিতে ইউনিলিভারের আয় বাড়লেও কমেছে পণ্য বিক্রি; দেশেই আছেন বাচ্চু; কমদামে বই ছাপার কারসাজি!; সংবাদগুলো বিশেষ গুরুত্ব পেয়েছে।