Hathazari Sangbad
হাটহাজারীবৃহস্পতিবার , ৪ জানুয়ারি ২০২৪

চবিতে শিক্ষক নিয়োগ স্থগিত রাখতে ইউজিসির চিঠি

অনলাইন ডেস্ক:
জানুয়ারি ৪, ২০২৪ ৭:০৩ অপরাহ্ণ
Link Copied!

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) বাংলা ও আইন বিভাগে বিতর্কিত শিক্ষক নিয়োগ স্থগিত রাখতে চিঠি দিয়েছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

বুধবার (৩ জানুয়ারি) ইউজিসির পাবলিক বিশ্ববিদ্যালয় ম্যানেজমেন্ট বিভাগের পরিচালক মোহাম্মদ জামিনুর রহমান রেজিস্ট্রার বরাবর এ চিঠি দেন।

চিঠিতে বলা হয়, বিশ্ববিদ্যালয়ের Statute-9 (সংবিধি-৯) যথাযথভাবে প্রতিপালন না করে শিক্ষক নিয়োগের কার্যক্রম (বাংলা ও আইন বিভাগসহ) যে সকল বিভাগে শুরু করা হয়েছে সে সকল বিভাগের শিক্ষক নিয়োগের চলমান কার্যক্রম স্থগিত রাখার অনুরোধ করা হলো। একই সাথে সংশ্লিষ্ট বিষয়ে বিশ্ববিদ্যালয় গৃহীত ব্যবস্থা জরুরি ভিত্তিতে কমিশনকে লিখিতভাবে অবহিত করার অনুরোধ করা হলো।

এ বিষয়ে চবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক আবদুল হক বলেন, আমরা মনে করি এটা শিক্ষক সমিতির আন্দোলনের ফল। এটা আংশিক সাফল্য। বিশ্ববিদ্যালয়ের অনিয়ম, দুর্নীতি নিয়ে শিক্ষক সমিতি দীর্ঘদিন প্রতিবাদ করে আসছিল। উপাচার্য ও উপ-উপাচার্যের পদত্যাগের দাবিতে শিক্ষক সমিতির যে চলমান কর্মসূচি তা বন্ধের পর আবার অব্যাহত থাকবে।

উল্লেখ্য, দুই বিভাগের পরিকল্পনা কমিটির আপত্তির মুখেই গত ১৭ ডিসেম্বর আইন বিভাগ ও ১৮ ডিসেম্বর বাংলা বিভাগের শিক্ষক নিয়োগের নিয়োগ বোর্ড ডাকা হয়। এর মধ্যে ১৭ ডিসেম্বর আইন বিভাগের নিয়োগ বোর্ড বাতিলের দাবিতে উপাচার্য কার্যালয়ে অবস্থান করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি। কিন্তু সেখানে কোনো সুরাহা না হলে উপাচার্য ও উপ উপাচার্যের পদত্যাগ দাবিতে ১৮ ডিসেম্বর থেকে টানা অবস্থান কর্মসূচি পালন করে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। পরে আন্দোলনের মুখে বাংলা বিভাগের নিয়োগ বোর্ড স্থগিত করেন প্রশাসন।