Hathazari Sangbad
হাটহাজারীশনিবার , ১৫ জুলাই ২০২৩

চবিতে আইন বিভাগে শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি বাতিল

অনলাইন ডেস্ক
জুলাই ১৫, ২০২৩ ৬:৩৯ অপরাহ্ণ
Link Copied!

পরিকল্পনা কমিটির আপত্তি থাকার পরও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) আইন বিভাগে দুটি স্থায়ী প্রভাষক পদে বিজ্ঞপ্তি দিয়েছিল কর্তৃপক্ষ। তবে শুক্রবার (১৪ জুলাই) বিশ্ববিদ্যালয়ের ৫৪৪তম সিন্ডিকেটে নিয়ম বহির্ভূত এই বিজ্ঞপ্তিটি বাতিল করা হয়।

নাম প্রকাশে অনিচ্ছুক সিন্ডিকেটের এক সদস্য বলেন, বিজ্ঞপ্তি প্রকাশের ক্ষেত্রে বিভাগের প্ল্যানিং কমিটির অনুমোদনের প্রয়োজন হয়। কিন্তু আইন বিভাগের প্ল্যানিং কমিটির আপত্তি থাকা সত্ত্বেও কর্তৃপক্ষ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। তাই ওই বিজ্ঞপ্তিটি বাতিল করা হয়েছে।

এর আগে পরিকল্পনা কমিটির সিদ্ধান্ত উপেক্ষা করে বৃহস্পতিবার (১৩ জুলাই) আইন বিভাগে দুজন নতুন শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বলছে, উপাচার্যের ক্ষমতাবলে এই বিজ্ঞপ্তি দেয়া হয়েছে।

জানা যায়, চবিতে কোনো বিভাগে শিক্ষক নিয়োগ দিতে হলে নিয়মানুযায়ী প্রথমে বিভাগের পরিকল্পনা কমিটির সভায় অনুমোদন নিতে হয়। অনুমোদিত হলে তা রেজিস্ট্রারের কাছে পাঠাবেন বিভাগের সভাপতি। পরবর্তী সময় রেজিস্ট্রার বিভিন্ন প্রক্রিয়া সম্পন্ন করে উপাচার্যের সম্মতি নিয়ে পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশ করবেন।

আইন বিভাগ সূত্রে জানা যায়, শিক্ষক নিয়োগের বিষয়ে বিভাগীয় পরিকল্পনা কমিটির মতামত চেয়ে গত ২৩ মার্চ রেজিস্ট্রার একটি চিঠি পাঠায়। পরবর্তী সময় বিভাগীয় পরিকল্পনা কমিটির সভায় বিভিন্ন বিষয় যাচাই-বাছাই করে শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি না দেয়ার সিদ্ধান্ত হয়। বিষয়টি ৯ এপ্রিল রেজিস্ট্রারকে চিঠির মাধ্যমে জানিয়ে দেন বিভাগের সভাপতি। এরপরও বিজ্ঞপ্তি প্রকাশ করে কর্তৃপক্ষ।