Hathazari Sangbad
হাটহাজারীবুধবার , ২৮ ফেব্রুয়ারি ২০২৪
আজকের সর্বশেষ সবখবর

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা ২ মার্চ, কেন্দ্র তিন বিভাগীয় শহরে

অনলাইন ডেস্ক:
ফেব্রুয়ারি ২৮, ২০২৪ ৮:২৩ অপরাহ্ণ
Link Copied!

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষের স্নাতক সম্মান প্রথমবর্ষের ভর্তি পরীক্ষা শুরু হবে আগামী ২ মার্চ। এবার প্রথমবারের মতো চট্টগ্রাম ছাড়া আরও দুই বিভাগে দেওয়া যাবে ভর্তি পরীক্ষা। এবছর ভর্তি পরীক্ষায় অংশ নেবে সর্বমোট ২ লক্ষ ৪৩ হাজার ৫৫৫ জন পরীক্ষার্থী।

বুধবার (২৮ ফেব্রুয়ারি) দুপুর ২টায় প্রক্টর কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মোহাম্মদ নূরুল আজিম সিকদার।

তিনি বলেন, ১৬ মার্চের মধ্যে এ পরীক্ষা শেষ হবে। গত বছরের মতো এবারও দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ থাকবে। তবে এবছর তিন বিভাগীয় শহর ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয় ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। সকল প্রকার অপ্রীতিকর অবস্থা মোকাবেলা করার জন্য প্রক্টরিয়াল বডি, নিরাপত্তা বাহিনী সর্বদা প্রস্তুত থাকবে।

তবে এবারের পরীক্ষায় ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত ‘সি’ ইউনিটের সিলেবাসে কিছুটা পরিবর্তন হয়েছে। ইংরেজিতে ৪০, বিশ্লেষণ দক্ষতায় ৩০ ও সমস্যা সমাধান (প্রবলেম সলভিং) অংশে ৩০ নম্বর থাকবে। এছাড়াও এবার সব বিভাগ থেকে পাস করা শিক্ষার্থীরা একই প্রশ্নে পরীক্ষা দেবে এই ইউনিটে।

এতে করে শিক্ষার্থীরা দক্ষতার সাথে নিজেদের যাচাই করতে পারবে বলে মনে করেন সংশ্লিষ্টরা।

এবারের ভর্তি পরীক্ষা আগামী ২ থেকে ১৬ মার্চের মধ্যে অনুষ্ঠিত হবে। দ্বিতীয় বার ভর্তি পরীক্ষার জন্য শর্ত সাপেক্ষে সুযোগ রাখা হয়েছে। ১০০ নম্বরের এমসিকিউ পরীক্ষা হবে, ভুল উত্তরের জন্য ০ দশমিক ২৫ নম্বর কাটা যাবে। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের ফলের ভিত্তিতে সর্বোচ্চ ২০ নম্বর যোগ হবে। তবে দ্বিতীয়বার অংশগ্রহণকারীদের মোট নম্বর থেকে কাটা পড়বে ৫ নম্বর।

এবছর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সহ আরও পাঁচটি কেন্দ্রে ২ মার্চ (শনিবার) ‘এ’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

কেন্দ্রগুলো হলো, হাটহাজারী সরকারি কলেজ, হাটহাজারী, চট্টগ্রাম ক্যান্টনমেন্ট পাবলিক কলেজ, চট্টগ্রাম ভেটেরিনারী এন্ড এনিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়, খুলশী, প্রিমিয়ার ইউনিভার্সিটি, ওয়াসা মোড়, দামপাড়া ক্যাম্পাস, পোর্ট সিটি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, খুলশী। এই পাঁচটি প্রতিষ্ঠান থেকে মোট ১৩ হাজার ২২ জন পরীক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশ নেবে।

আগামী ২ মার্চ ‘এ’ ইউনিটের পরীক্ষা দিয়ে শুরু হবে ভর্তি পরীক্ষা। ‘এ’ ইউনিটের অন্তর্ভুক্ত হলো বিজ্ঞান, জীববিজ্ঞান, ইঞ্জিনিয়ারিং ও মেরিন সায়েন্সেস অ্যান্ড ফিশারিজ অনুষদভুক্ত সকল বিভাগ/ইনস্টিটিউট) এতে মোট ৯৯৫২১ জন পরীক্ষার্থী অংশ নেবে।

৮ মার্চ ‘বি’ ইউনিটের পরীক্ষা। ‘বি’ ইউনিটের অন্তর্ভুক্ত হলো- কলা ও মানববিদ্যা অনুষদভুক্ত সকল বিভাগ ও ইনস্টিটিউট (নাট্যকলা বিভাগ, চারুকলা ইনস্টিটিউট ও সংগীত বিভাগ ব্যতীত)। এতে মোট ৬৫ হাজার ২৬৭ জন পরীক্ষার্থী অংশ নেবে।

৯ মার্চ ‘সি’ ইউনিটের পরীক্ষায় মোট ১৭ হাজার ৩০০ জন পরীক্ষার্থী অংশ নেবে। ‘সি’ ইউনিটের অন্তর্ভুক্ত হলো- ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত সকল বিভাগ।

১৬ মার্চ অনুষ্ঠিত হবে ‘ডি’ ইউনিটের পরীক্ষা। এতে মোট ৫৭ হাজার ৮০৪ জন পরীক্ষার্থী অংশ নেবে। ‘ডি’ ইউনিটের অন্তর্ভুক্ত হলো সমাজ বিজ্ঞান ও আইন অনুষদভুক্ত সকল বিভাগ, এবং জীববিজ্ঞান অনুষদভুক্ত ভূগোল ও পরিবেশবিদ্যা এবং মনোবিজ্ঞান বিভাগ (মানবিক গ্রুপ)।

এ ছাড়া ‘বি–১’ উপ–ইউনিটের ভর্তি পরীক্ষা ৩ মার্চ ও ‘ডি–১’ উপ–ইউনিটের ভর্তি পরীক্ষা ৪ মার্চ। ‘বি-১’ উপ ইউনিটে মোট পরীক্ষার্থী ১ হাজার ৬৬১ জন। এর অন্তর্ভুক্ত হলো কলা ও মানববিদ্যা অনুষদভুক্ত নাট্যকলা বিভাগ, চারুকলা ইনস্টিটিউট ও সংগীত বিভাগ। ‘ডি-১’ উপ ইউনিটের মোট পরীক্ষার্থী ১ হাজার ৯৯৪ জন। এর অন্তর্ভুক্ত হলো শিক্ষা অনুষদভুক্ত ফিজিক্যাল এডুকেশন এন্ড স্পোর্টস সায়েন্স বিভাগ।

‘বি–১’ উপ–ইউনিটের ব্যবহারিক পরীক্ষা হবে ১২, ১৩ ও ১৪ মার্চ এবং ‘ডি–১’ উপ–ইউনিটের ব্যবহারিক পরীক্ষা ১০ ও ১১ মার্চ অনুষ্ঠিত হবে।