Hathazari Sangbad
হাটহাজারীবুধবার , ১৩ ডিসেম্বর ২০২৩

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে হাল্ট প্রাইজ প্রতিযোগিতার নিবন্ধন শুরু

অনলাইন ডেস্ক:
ডিসেম্বর ১৩, ২০২৩ ১০:০৩ অপরাহ্ণ
Link Copied!

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) হাল্ট প্রাইজ অন ক্যাম্পাস রাউন্ড প্রতিযোগিতার ষষ্ঠ আসরের নিবন্ধন শুরু হয়েছে। তবে প্রথমবারের মতো এবারের আসরে কোনো নির্দিষ্ট থিম থাকছে না।

বুধবার (১৩ ডিসেম্বর) বেলা আড়াইটায় চবি সাংবাদিক সমিতির কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে বিষয়টি জানান সংগঠনটির নেতৃবৃন্দ।

এসময় উপস্থিত ছিলেন হাল্ট প্রাইজের ক্যাম্পাস ডিরেক্টর তানভীর আনজুম শোভন, চীফ অব স্টাফ সাজ্জাদ হোসেন এবং চীফ স্ট্রেটেজিস্ট রুমাইয়া চৌধুরী।

প্রতিযোগিতার নিবন্ধন চলবে আগামী ২০ ডিসেম্বর পর্যন্ত। দলগতভাবে প্রতিযোগীরা নিবন্ধন করে প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবেন। যেকোনও টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার (এসডিজি) সঙ্গে সমন্বয় করেই এবার টিম বিজনেস আইডিয়া জেনারেট করতে পারবে প্রতিযোগিরা।

আয়োজকরা জানান, ৩টি রাউন্ডের মধ্যে প্রাথমিকভাবে অ্যাবস্ট্রাক্ট সাবমিশন, সেমি ফাইনালে প্রেজেন্টেশন ও ফাইনাল রাউন্ডে স্লাইড ব্যবহার করে প্রেজেন্টেশন করবেন প্রতিযোগিরা। উপস্থাপনার জন্য দল গঠনের ক্ষেত্রে একটি দলে ৩-৫ জন সদস্য ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের যেকোনো বিভাগের বর্তমান শিক্ষার্থী অংশগ্রহণ করতে পারবেন। তবে ৫ সদস্য নিয়ে গঠিত দলের ক্ষেত্রে ৫ম সদস্য অবশ্যই অন্য বিশ্ববিদ্যালয়ের হতে হবে। সেরা বিজয়ী তিন দলের জন্য থাকছে ১০ হাজার টাকার পুরস্কার। এছাড়া সকল অংশগ্রহণকারীদের জন্য থাকবে সার্টিফিকেট। গ্লোবাল উইনার পাবেন ১ মিলিয়ন ডলার জেতার সুযোগ।

হাল্ট প্রাইজ ক্যাম্পাস ডিরেক্টর তানভীর আনজুম শোভন বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যে পৌঁছানো ত্বরান্বিত করতে ১৭টি টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার যেকোনো একটিতে কাজ করে সামাজিক উদ্যোগ গড়ে তোলার আহ্বান থাকবে প্রতিযোগীদের জন্য।

তিনি বলেন, হাল্ট প্রাইজের ষষ্ঠ আসরের প্রতিযোগিতায় আমরা অনেক সাড়া পেয়েছি। প্রতিযোগিতায় দলীয় কিংবা ব্যক্তিগতভাবে আবেদন করতে পারবেন শিক্ষার্থীরা। যারা এককভাবে আবেদন করবেন আমরা তাঁদের টিম তৈরী করে দিয়ে প্রতিযোগিতায় অংশগ্রহণের সুযোগ করে দিচ্ছি। সামাজিক যোগাযোগমাধ্যমে আমাদের ফেইসবুক পেইজ থেকেও যেকেউ চাইলে রেজিস্ট্রেশন করতে পারবেন।

এ প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য থাকছে না কোনো রেজিষ্ট্রেশন ফি। ফেইসবুক পেইজ এবং বুথ থেকে ফর্ম সংগ্রহ করে রেজিষ্ট্রেশন করার সুযোগ রয়েছে।

প্রতিযোগিতায় স্পন্সর হিসেবে থাকছে আমেরিকান কাউন্সিল বাংলাদেশ, এসোসিয়েট স্পন্সর হিসেবে থাকছে ডেল্টা ইমিগ্রেশন, সিলভার স্পন্সর হিসেবে থাকছে ইংলিশ একাডেমি, ব্রোঞ্জ স্পন্সর হিসেবে রয়েছে এইচবি এভিয়েশন ট্রেইনিং সেন্টার এবং নলেজ পার্টনার হিসেবে রয়েছে ব্রিটিশ আমেরিকান ল্যাংগুয়েজ একাডেমি।