Hathazari Sangbad
হাটহাজারীরবিবার , ৩১ ডিসেম্বর ২০২৩

চট্টগ্রামে থার্টি ফার্স্ট নাইট, সিএমপির ১৩ নির্দেশনা

অনলাইন ডেস্ক:
ডিসেম্বর ৩১, ২০২৩ ৪:০৪ অপরাহ্ণ
Link Copied!

থার্টি ফার্স্ট নাইট উপলক্ষে রোববার (৩১ ডিসেম্বর) নগরে ১৩টি নির্দেশনা দিয়েছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি)। সিএমপির পক্ষ থেকে বলা হয়েছে, থার্টি ফার্স্ট নাইটে আইন–শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে সিএমপি বদ্ধপরিকর।

সকল অনুষ্ঠান শান্তিপূর্ণ ও নিরাপদে সম্পন্ন করতে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। বিভিন্ন স্থানে চেকপোস্ট স্থাপন, গির্জা, হোটেল, ক্লাব, বিনোদন কেন্দ্রে পুলিশ মোতায়েন, টহল জোরদার, ট্রাফিক পুলিশের বিশেষ ব্যবস্থা এবং সাদা পোশাকে গোয়েন্দা নজরদারি বৃদ্ধি করা হয়েছে।

এরই ধারাবাহিকতায় দেওয়া হয়েছে ১৩টি নির্দেশনা। সেগুলো হচ্ছে- রাস্তা, ফ্লাইওভার, ভবনের ছাদ এবং প্রকাশ্য স্থানে কোনো ধরনের জমায়েত, সমাবেশ, উৎসব করা যাবে না। উন্মুক্ত স্থানে নববর্ষ উদযাপন উপলক্ষে কোনো ধরনের অনুষ্ঠান, সমাবেশ বা নাচ-গান অথবা অন্যকোনও সাংস্কৃতিক অনুষ্ঠান করা যাবে না। কোথাও কোনো ধরনের আতশবাজি বা পটকা ফোটানো বা ফানুস ওড়ানো যাবে না।

৩১ ডিসেম্বর সন্ধ্যা ৬টা থেকে পরদিন সকাল ১০টা পর্যন্ত পতেঙ্গা সি-বিচ ও পারকি বিচ এলাকায় অবস্থান করা যাবে না। একই সময়ে লাইসেন্সকৃত সকল বার ও মদের দোকান বন্ধ রাখতে হবে। উচ্চস্বরে গাড়ির হর্ন বাজানো কিংবা বেপরোয়া গতিতে গাড়ি বা মোটরসাইকেল চালানো যাবে না। আনন্দ উদযাপনের ক্ষেত্রে আমাদের প্রচলিত সমাজ ব্যবস্থা ও সংস্কৃতির প্রতি লক্ষ্য রেখে প্রত্যাশিত ও গ্রহণযোগ্য শালিনতা বজায় রাখতে হবে। মাদকদ্রব্য সেবন থেকে বিরত থাকতে হবে। মাদকাসক্ত অবস্থায় কাউকে পাওয়া গেলে তার বিরুদ্ধে কঠোর আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে। সকল অনুষ্ঠানে নারীদের জন্য পৃথক ব্যবস্থা রাখা এবং নারীদের প্রতি যথাযথ সম্মান প্রদর্শন করতে হবে।

নৈতিক মূল্যবোধ পরিপন্থী কর্মকাণ্ড থেকে বিরত থাকতে হবে। অশোভন আচরণ এবং বেআইনি কার্যকলাপ হতে বিরত থাকতে হবে। হোটেলে ডিজে পার্টির নামে কোনো স্পেস বা কক্ষ ভাড়া দেওয়া যাবে না। জনগণের শান্তি–শৃঙ্খলা বিঘ্নিত হয় এমন যে কোনও ধরনের কর্মকাণ্ড পরিহার করতে হবে।

এছাড়া যেকোনও গুরুত্বপূর্ণ সংবাদ বা দুর্ঘটনা সংক্রান্ত তথ্য তৎক্ষণাৎ সিএমপির কন্ট্রোল রুম অথবা জাতীয় জরুরি সেবা ৯৯৯ এ জানানোর জন্য সিএমপির পক্ষ থেকে অনুরোধ করা হয়েছে। সিএমপি কন্ট্রোল রুমের ফোন নম্বর: ০৩১-৬৩৯০২২, ০৩১-৬৩০৩৫২, ০৩১-৬৩০৩৭৫, ০১৬৭৬-১২৩৪৫৬, ০১৩২০-০৫৭৯৯৮।