Hathazari Sangbad
হাটহাজারীমঙ্গলবার , ৬ ডিসেম্বর ২০২২
আজকের সর্বশেষ সবখবর

গৌরবের ২৭ বছরে চবি সাংবাদিক সমিতি

হাটহাজারী সংবাদ ডেস্ক
ডিসেম্বর ৬, ২০২২ ৩:১৯ অপরাহ্ণ
Link Copied!

২৬ বছর পেরিয়ে ২৭ বছরে পা দিলো চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (চবিসাস)। দিনভর নানা আয়োজনে দিবসটি পালন করেছে সমিতির সদস্যরা। আজ মঙ্গলবার বেলা ১১টায় আনন্দ শোভাযাত্রা ও কেক কাটার মধ্য দিয়ে শুরু হয় অনুষ্ঠানমালা।
 
শোভাযাত্রা শেষে দুপুর ১টায় চবির কেন্দ্রীয় গ্রন্থাগার মিলনায়তনে কেক কেটে প্রতিষ্ঠাবার্ষিকী উদ্বোধন করেন চবি উপ-উপাচার্য অধ্যাপক বেনু কুমার দে। ‘সাংবাদিকতার সংকট ও সম্ভাবনা: প্রেক্ষিত বাংলাদেশ’ শীর্ষক একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
 
অনুষ্ঠানের মূখ্য আলোচক চবি যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক মোঃ আবুল কালাম আজাদ বলেন,সাংবাদিকরা জাতির বিবেক, সত্য প্রকাশে তারা কুণ্ঠাবোধ করে না।সাংবাদিকতার পরিসর দিনদিন বড় হচ্ছে। অনেক সংকট থাকলেও এর সম্ভাবনাও ব্যাপক। কিন্তু আমরা কি একটি আন্তর্জাতিক মানের মিডিয়া তৈরি করতে পেরেছি? গণমাধ্যম হলো একটি রাষ্ট্রের চতুর্থ স্তম্ভ। কিন্তু শক্তিশালী এ স্তম্ভকে আমরা কতটুকু প্রাতিষ্ঠানিক রুপ দিতে পেরেছি, সেটাও ভাবার সময় এসেছে।
 
তিনি বলেন, উন্নত রাষ্ট্রগুলো যেভাবে সাংবাদিকতাকে অনন্য উচ্চতায় নিয়ে গেছে। আমরা এখনও সে পর্যায়ে পৌঁছাতে পারিনি। আমাদের হয়তো অনেক মিডিয়া রয়েছে, কিন্তু আমরা এখনও অনেকক্ষেত্রে পরাধীন। তাই এ মহান পেশাকে সমৃদ্ধের লক্ষ্যে আমাদের কাজ করা উচিৎ।
 
চবি সাংবাদিক সমিতির সভাপতি সাইফুল ইসলামের সভাপতিত্ব ও সাধারণ সম্পাদক জনাব রায়হান উদ্দিনে সঞ্চালনায় এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য প্রফেসর বেনু কুমার দে।
 
তিনি বলেন, সাংবাদিকতা একটি মহান পেশা। সংবাদ মাধ্যমসমূহ জনগণের কন্ঠস্বরের ভূমিকা পালন করে। তাই বস্তুনিষ্ট সংবাদ পরিবেশন করে সঠিক তথ্য তুলে ধরা সাংবাদিকদের নৈতিক দায়িত্ব। সাংবাদিক সমিতির সদস্যবৃন্দ একাডেমিক শিক্ষার পাশাপাশি বিভিন্ন মিডিয়ায় সাংবাদিকতায় যুক্ত থেকে নিজেদের সক্ষমতা বৃদ্ধিতে যেভাবে নিরলস কাজ করে যাচ্ছেন তা অত্যন্ত প্রশংসনীয়।
 
এসময় উপস্থিত ছিলেন ভারপ্রাপ্ত রেজিস্ট্রার প্রফেসর এস এম মনিরুল হাসান, সিন্ডিকেট সদস্য প্রফেসর ড. মোহাম্মদ আবুল মনছুর, আইসিটি সেলের পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ খাইরুল ইসলাম, প্রক্টর ড. রবিউল হাসান ভূঁইয়া । চবি শাখা ছাত্রলীগ, ছাত্রদল, প্রগতিশীল ছাত্রজোটসহ বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।