Hathazari Sangbad
হাটহাজারীসোমবার , ৪ ডিসেম্বর ২০২৩

গাজার দক্ষিণাঞ্চলে ঢুকছে ইসরায়েলি সেনারা

অনলাইন ডেস্ক:
ডিসেম্বর ৪, ২০২৩ ৪:২৭ অপরাহ্ণ
Link Copied!

টানা তিনদিন তীব্র বোমা হামলার পর গাজার দক্ষিণাঞ্চলে প্রবেশ করছে ইসরায়েলি সেনারা। এরমাধ্যমে উত্তরাঞ্চলের পর দক্ষিণাঞ্চলে স্থল অভিযান শুরু করেছে তারা।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি সোমবার (৪ ডিসেম্বর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

ইসরায়েলি আর্মি রেডিও দক্ষিণাঞ্চলের খান ইউনিসে স্থল অভিযানের বিষয়টি নিশ্চিত করেছে। এছাড়া শহরের উপকণ্ঠে ইসরায়েলি ট্যাংক দেখা গেছে বলে নিশ্চিত করেছে বিবিসি।

পরবর্তীতে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) প্রধান লেফটেনেন্ট জেনারেল হারজি হালেভি জানান, গাজার দক্ষিণাঞ্চলে ‘শক্তিশালীভাবে এবং ব্যাপকভাবে’ তার সেনারা লড়াই করছে।

গতকাল রোববার গাজা ডিভিশনের রিজার্ভ সেনাদের সঙ্গে কথা বলেন তিনি। সেনাদের উদ্দেশ্যে তিনি বলেন, ‘গাজা উপত্যকার উত্তরাঞ্চলে শক্তিশালী ও ব্যাপভাবে আমরা লড়াই করেছি। এখন আমরা একই কাজ দক্ষিণাঞ্চলেও করছি।’

গত শুক্রবার সাতদিনের অস্থায়ী যুদ্ধবিরতি শেষ হওয়ার পর গাজায় ফের ব্যাপক বোমা হামলা শুরু করে দখলদার ইসরায়েলি বাহিনী। তবে যুদ্ধবিরতির আগে উত্তরাঞ্চলে বোমা হামলা চালালেও; বিরতির পর তারা দক্ষিণাঞ্চলে বর্বরতা শুরু করে। বিশেষ করে খান ইউনিসের হামলার তীব্রতা বেশি ছিল। খান ইউনিসের বাসিন্দারা জানিয়েছেন, যুদ্ধ শুরুর পর গত দুই-তিন দিনে এখানে সবচেয়ে তীব্র হামলা প্রত্যক্ষ করেছেন তারা।

রোববার সকালে দক্ষিণাঞ্চলের বাসিন্দাদের দ্রুত নিরাপদ স্থানে সরে যাওয়ার নির্দেশ দেয় ইসরায়েলি সেনারা।

ইসরায়েলিদের ধারণা, সশস্ত্র গোষ্ঠী হামাসের নেতারা দক্ষিণাঞ্চলে লুকিয়ে আছেন। যেখানে যুদ্ধ শুরুর পর কয়েক লাখ মানুষ আশ্রয় নিয়েছেন।

সূত্র: বিবিসি