Hathazari Sangbad
হাটহাজারীসোমবার , ২৫ ডিসেম্বর ২০২৩

গাজায় এ পর্যন্ত নিহত ১৫৬ ইসরায়েলি সেনা

অনলাইন ডেস্ক:
ডিসেম্বর ২৫, ২০২৩ ৩:২৪ অপরাহ্ণ
Link Copied!

ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইসরায়েলি স্থলবাহিনীর অভিযান শুরুর পর থেকে এ পর্যন্ত উপত্যকায় নিহত হয়েছেন ১৫৬ জন ইসরায়েলি সেনা। মধ্যপ্রাচ্যের ইহুদিশাসিত এই ভূখণ্ডের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) সোমবার এক বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করেছে।

সর্বশেষ নিহত দুই সেনা সদস্যের নাম, পরিচয় ও পদবী প্রকাশ করেছে আইডিএফ। এর হলেন মাস্টার সার্জেন্ট নিতেই মেইসেলস (৩০) এবং সার্জেন্ট রনি তামির (২০)। রোবাবর উত্তর গাজায় অভিযান চালানোর সময় নিহত হন তারা।

গত ৭ অক্টোবর ইসরায়েলের উত্তরাঞ্চলীয় ইরেজ সীমান্তে অতর্কিত হামলা চালায় হামাস যোদ্ধারা। তারপর ওই দিন থেকেই গাজায় অভিযান শুরু করে ইসরায়েলি বিমান বাহিনী। পরে ২৮ অক্টোবর থেকে অভিযানে যোগ দেয় স্থল বাহিনীও।

ইসরায়েলি বাহিনীর টানা দেড় মাসের অভিযানে কার্যত ধ্বংসস্তুপে পরিণত হয়েছে গাজা উপত্যকা, নিহত হয়েছেন ২০ হাজারেরও বেশি ফিলিস্তিনি। এই নিহতদের ৭০ শতাংশই নারী, শিশু,অপ্রাপ্তবয়স্ক কিশোর-কিশোরী এবং বয়স্ক লোকজন।

সেই সঙ্গে আহত হয়েছেন আরও ৫২ হাজার ৫৮৬ জন এবং এখনও নিখোঁজ রয়েছেন ৬ হাজার ৭০০ জন। এছাড়া হাজার হাজার পরিবার বাড়িঘর-সহায় সম্বল হারিয়ে আশ্রয় নিয়েছেন বিভিন্ন স্কুল, সরকারি প্রতিষ্ঠান ও হাসপাতাল প্রাঙ্গণে।

অন্যদিকে, হামাসের গত ৭ অক্টোবরের হামলায় ইসরায়েলে নিহত হয়েছিলেন ১ হাজার ২০০ জন ইসরায়েলি ও অন্যান্য দেশের নাগরিক।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর নেতৃত্বাধীন যুদ্ধকালীন বিশেষ মন্ত্রিসভা জানিয়েছে, গাজায় হামাসকে সম্পূর্ণ পরাজিত না করা পর্যন্ত সেখানে ইসরায়েলি বাহিনীর অভিযান অব্যাহত থাকবে।

সূত্র : টাইমস অব ইসরায়েল