Hathazari Sangbad
হাটহাজারীরবিবার , ২২ অক্টোবর ২০২৩

একাদশের অনলাইন রেজিস্ট্রেশন শুরু ২৯ অক্টোবর

অনলাইন ডেস্ক:
অক্টোবর ২২, ২০২৩ ৪:০৪ অপরাহ্ণ
Link Copied!

চলতি শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তি হওয়া শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন কার্যক্রম শুরু হবে আগামী ২৯ অক্টোবর থেকে। চলবে ১২ নভেম্বর পর্যন্ত।

রোববার (২২ অক্টোবর) আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি এবং ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকারের সই করা বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, ২০২৩-২৪ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে অনলাইনের মাধ্যমে ভর্তি হওয়া শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন কার্যক্রম আগামী ২৯ অক্টোবর থেকে শুরু হবে, চলবে ১২ নভেম্বর পর্যন্ত।

শিক্ষা বোর্ডগুলোর আওতাধীন দেশের সব উচ্চমাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানকে একাদশে ভর্তির ওয়েবসাইটের কলেজ লগইন প্যানেলে ঢুকতে হবে। এরপর ইআইআইএন নম্বর ও পাসওয়ার্ড দিয়ে লগইন করতে হবে। সেখানে যেসব তথ্য চাওয়া হবে, তা পূরণ করে সাবমিট করলেই রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন হবে।

নির্ধারিত সময়ের মধ্যে কোনো কলেজ অনলাইনে ভর্তি হওয়া শিক্ষার্থীর রেজিস্ট্রেশন সম্পন্ন করতে না পারলে পরবর্তীতে উদ্ভূত জটিলতার জন্য বোর্ড কর্তৃপক্ষ দায়ী থাকবে না বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

অনলাইনে আবেদন ও ভর্তি শেষে গত ৮ অক্টোবর চলতি শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ক্লাস শুরু হয়েছে। এ বছর প্রায় ১৩ লাখ শিক্ষার্থী একাদশ শ্রেণিতে ভর্তি হয়েছে। যদিও গত ২৮ জুলাই প্রকাশিত ফলে এসএসসি ও সমমানের পরীক্ষার পাস করে ১৬ লাখ ৪১ হাজার ১৪০ শিক্ষার্থী।