Hathazari Sangbad
হাটহাজারীমঙ্গলবার , ১৮ জুলাই ২০২৩

এইচএসসি-আলিম পরীক্ষা ফরম পূরণ শেষ হচ্ছে আজ

অনলাইন ডেস্ক
জুলাই ১৮, ২০২৩ ২:৪৪ অপরাহ্ণ
Link Copied!

এইচএসসি ও আলিম পরীক্ষার ফরম পূরণের সময় শেষ হচ্ছে আজ। বিলম্ব ফি ছাড়া এই দুটি পরীক্ষার ফরম পূরণ করা যাবে আজ সন্ধ্যা পর্যন্ত। আর ১০০ টাকা বিলম্ব ফি দিয়ে ফরম পূরণ করা যাবে ২৫ জুলাই পর্যন্ত।

ঢাকা ও মাদ্রাসা শিক্ষা বোর্ডের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

১৬ জুলাই ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মো. আবুল বাশার ও মাদ্রাসা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক মুহাম্মদ শাহ্ আলমগীর স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, বিলম্ব ফি ছাড়া ফরম পূরণের সময় ১৮ জুলাই করা হলো। সোনালী সেবার মাধ্যমে ফি জমা দেওয়া যাবে ১৯ জুলাই পর্যন্ত। আর বিলম্ব ফিসহ ফরম পূরণের সময় ২০ থেকে ২৫ জুলাই পর্যন্ত বাড়ানো হলো। ফি পরিশোধের সময় ২৬ জুলাই পর্যন্ত পুনর্নির্ধারণ করা হলো। এসময়ের মধ্যে শিক্ষাপ্রতিষ্ঠান ফরম পূরণের কাজ করবে। প্রতিষ্ঠান প্রধান বিষয়টি নিশ্চিত করবেন।

ফরম পূরণ ফি কত-

এইচএসসির ফরম পূরণের মোট ফি নির্ধারণ করে দিয়েছে ঢাকা বোর্ড। বোর্ড বলছে, বিজ্ঞান শাখার জন্য ২ হাজার ৬৮০ টাকা, মানবিক এবং ব্যবসায় শিক্ষা শাখার জন্য ২ হাজার ১২০ টাকা করে ফি নির্ধারণ করা হয়েছে। তবে মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখার কোনো পরীক্ষার্থীর ৪র্থ বিষয়ে ব্যবহারিক পরীক্ষা থাকলে এ ফি-র সঙ্গে অতিরিক্ত ১৪০ টাকা যুক্ত হবে। আর মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখার কোনো শিক্ষার্থীর নৈর্বাচনিক বিষয়ে ব্যবহারিক থাকলে বিষয়প্রতি আরও ১৪০ টাকা যোগ হবে।

এইচএসসি পরীক্ষার ফি বাবদ পরীক্ষার্থীদের কাছ থেকে পত্রপ্রতি ১১০ টাকা, ব্যবহারিকের ফি বাবদ পত্রপ্রতি ২৫ টাকা, একাডেমিক ট্রান্সক্রিপ্টের ফি বাবদ পরীক্ষার্থীপ্রতি ৫০ টাকা, মূল সনদ বাবদ ১০০ টাকা, বয়েজ স্কাউট ও গার্লস গাইড ফি বাবদ ১৫ টাকা এবং জাতীয় শিক্ষা সপ্তাহ ফি বাবদ পরীক্ষার্থীপ্রতি ৫ টাকা নেওয়া হবে।

এছাড়া অনিয়মিত শিক্ষার্থীদের ক্ষেত্রে পরীক্ষার্থীপ্রতি ১০০ টাকা অনিয়মিত ফি নির্ধারণ করা হয়েছে। জিপিএ উন্নয়ন ও প্রাইভেট পরীক্ষার্থীদের জন্য ১০০ টাকা তালিকাভুক্তি ফি নির্ধারণ করা হয়েছে। রেজিস্ট্রেশন নবায়ন ফি নির্ধারণ করা হয়েছে ২৫০ টাকা। বিলম্ব ফি নির্ধারণ করা হয়েছে ১০০ টাকা।

কেন্দ্র ফি বাবদ প্রতি পরীক্ষার্থীকে ৪৫০ টাকা ও ব্যবহারিক পরীক্ষার ফি বাবদ পরীক্ষার্থীদের পত্রপ্রতি ২৫ টাকা দিতে হবে। আর ব্যবহারিক উত্তরপত্র মূল্যায়ন ফি নির্ধারণ করা হয়েছে ২০ টাকা।

ফি জমা দেওয়া যেভাবে-

পরীক্ষার যাবতীয় ফি সোনালী ব্যাংকের যেকোনো শাখা থেকে সোনালী সেবার মাধ্যমে জমা দেওয়া যাবে। ৩০ সেপ্টেম্বর পর্যন্ত শিক্ষার্থীদের কাছ থেকে টিউশন ফি আদায় করতে পারবে কলেজগুলো।